kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

ইয়াঙ্গুনের রাস্তায় মিয়ানমারের সেনা সমর্থকদের ‘তাণ্ডব’

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২০:২০ | পড়া যাবে ২ মিনিটে



ইয়াঙ্গুনের রাস্তায় মিয়ানমারের সেনা সমর্থকদের ‘তাণ্ডব’

ব্যানার ও পতাকা হাতে সমাবেশে মিয়ানমার সামরিক বাহিনীর সমর্থকরা। ছবি : রয়টার্স

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের রাস্তায় ‘তাণ্ডব’ চালিয়েছে দেশটির সামরিক জান্তা সরকারের সমর্থকরা। তারা জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারী জনতার ওপর হামলা চালিয়েছে। বিক্ষোভকারীদের ওপর তারা ছুরি, লাঠি ও পাথরের টুকরো দিয়ে হামলা চালায়। বৃহস্পতিবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি নভেম্বরের সাধারণ নির্বাচনে বড় ধরনের জয় পাওয়ার পর থেকেই কারচুপির অভিযোগ করে আসছিল সামরিক বাহিনী। এরপর চলতি বছরের ফেব্রুয়ারির শুরুর দিকে অভ্যুত্থান ঘটিয়ে সু চিসহ তার দলের অধিকাংশ নেতৃবৃন্দকে আটক করে কারবন্দি করে রেখেছে দেশটির সেনাবাহিনী।

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর থেকেই প্রায় প্রতিদিনই অভ্যুত্থান বিরোধী প্রতিবাদ চলছে। শিক্ষার্থীরা বৃহস্পতিবারও বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে আবার প্রতিবাদ করার পরিকল্পনা করে। তবে অভ্যুত্থানবিরোধীরা জড়ো হওয়ার আগে সামরিক বাহিনীর প্রায় এক হাজার সমর্থকরা ইয়াঙ্গুনে একটি সমাবেশ করে। তাদের অনেকেই ফটোগ্রাফারদের, গণমাধ্যম কর্মীদের হুমকি দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কিছুক্ষণের মধ্যে নগরীর কেন্দ্রস্থলের বিভিন্ন অংশে ধাক্কাধাক্কি শুরু হয়। এরপর আরো গুরুতর সহিংসতা শুরু হয়। সামরিক বাহিনীর সমর্থকরা কয়েকজনকে দল বেঁধে পেটায়ও। কিছু সমর্থকের হাতে ছুরি ও মুগুর দেখা গেছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, কমপক্ষে দু'জনকে ছুরিকাঘাত করতে।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা