kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

মিয়ানমারের সেনাবাহিনী সংশ্লিষ্ট সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ফেসবুক

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:১৪ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের সেনাবাহিনী সংশ্লিষ্ট সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ফেসবুক

মিয়ানমারের নির্বাচিত সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করা সেনাবাহিনীর বিরুদ্ধে আরো কঠোর অবস্থান নিয়েছে ফেসবুক। এবার সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে তারা। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।

এর আগে মিয়ানমারের সেনা-নিয়ন্ত্রিত মাইআওয়াড্ডি টিভি এবং রাষ্ট্র নিয়ন্ত্রিত এমআরটিভি ব্লক করেছিল ফেসবুক। তারপরও দেশটির পরিস্থিতিতে কোনো পরিবর্তন আসেনি। কারারুদ্ধ নেত্রী অং সান সু চি-র মুক্তি এবং গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে এখনো বিক্ষোভ চলছে সারা দেশে। চলছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশি নির্যাতন। সামরিক অভ্যুত্থান এবং আন্দোলনকারীদের ওপর নির্যাতনকে কারণ হিসেবে উল্লেখ করে এবার সেনাবাহিনী সংশ্লিষ্ট সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ফেব্রুয়ারির ১ তারিখের অভ্যুত্থানের পর থেকে ভয়ংকর সহিংসতাসহ যা যা ঘটেছে তাতে এমন নিষেধাজ্ঞা খুব প্রয়োজনীয় হয়ে উঠেছে। আমরা মনে করি, ফেসবুক আর ইন্সটাগ্রামে টাটমাডোকে (মিয়ানমার সেনাবাহিনী) সুযোগ দেওয়ার ঝুঁকিটা অনেক বড়।’

এ সিদ্ধান্তের ফলে মিয়ানমার সেনাবাহিনী বা সেনাবাহিনী সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠান ফেসবুকে আর বিজ্ঞাপন প্রচার করতে পারবে না। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে এর আগেও কঠোর হয়েছে ফেসবুক। ২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্লাটফর্মে সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছিল। ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া মিন অং হ্লাইংও ছিলেন নিষিদ্ধদের সেই তালিকায়। 

সূত্র: ডয়চে ভেলে বাংলা।

মন্তব্য



সাতদিনের সেরা