kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে একমত ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৫১ | পড়া যাবে ১ মিনিটে



কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে একমত ভারত-পাকিস্তান

ছবি: আলজাজিরা।

কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধের বিষয়ে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এক বৈঠকের পর দুই দেশের পক্ষ থেকে জানানো হয়, ভারত-পাকিস্তানের মধ্যে সব মৈত্রীচুক্তি, সমঝোতা মেনেই চলবে দুই দেশের সেনাবাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ভারত ও পাকিস্তানি সামরিক বাহিনীর মহাপরিচালকরা (ডিজিএমও) এ নিয়ে আলোচনা করেন। বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষই লাইন অব কন্ট্রোল এবং অন্যান্য সীমান্ত নিয়ে সব চুক্তি মেনে চলবে। এ ছাড়া গুলি চালানো বন্ধ করার বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষই। বৃহস্পতিবার মধ্যরাত (শুক্রবার) এটি কার্যকর হবে। 

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে জারি করা বিবৃতিতে আরো বলা হয়েছে, দুটি পারমাণবিক শক্তিধর দেশের সেনাবাহিনীর মধ্যে ‘অবাধ, সুস্পষ্ট ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ’ বজায় রাখতে আলোচনা হয়েছে।

এর আগেও ২০০৩ সালে সীমান্ত এলাকায় সংঘর্ষ বিরতি কার্যকরে একমত হয়েছিল দুই দেশই। খাতায় কলমে এই নিয়ম এখনো বহাল। কিন্তু অধিকাংশ সময় এই চুক্তি ভঙ্গের অভিযোগ ওঠে। বর্তমানে সীমান্ত সমস্যার সমাধানে এই চুক্তি নিয়ে পুনরায় আলোচনার প্রয়োজন রয়েছে বলে মনে করছিল বিশেষজ্ঞ মহল।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা