kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

ইমরানের বিমান শ্রীলঙ্কা যেতে আকাশসীমা ব্যবহার করতে দিল দিল্লি

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ইমরানের বিমান শ্রীলঙ্কা যেতে আকাশসীমা ব্যবহার করতে দিল দিল্লি

শ্রীলঙ্কা সফরে যেতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে নয়াদিল্লি। ভারতের আকাশসীমা ব্যবহার করে গত মঙ্গলবার দু'দিনের রাষ্ট্রীয় সফরে শ্রীলঙ্কায় গেছেন ইমরান। 

জানা গেছে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের আমন্ত্রণে দেশটিতে পৌঁছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। অথচ এর আগে ২০১৯ সালে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে বিদেশ সফরে যেতে চেয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু মোদিকে সেই সুযোগ দেয়নি পাকিস্তান।

গত মঙ্গলবার শ্রীলঙ্কার প্রেসিডেন্টের আমন্ত্রণে দু’দিনের কলম্বো সফরে যান ইমরান খান। কিন্তু শ্রীলঙ্কা যাওয়ার পথ ভারতীয় আকাশসীমার মধ্য দিয়ে। সে কারণে ইমরান খানের সফরের জন্য ইসলামাবাদের পক্ষ থেকে নয়াদিল্লির কাছে আবেদন জানানো হয়।

অনুরোধ পেয়ে সৌজন্য দেখালো ভারত। পাকিস্তানের আবেদন মেনে ইমরান খানকে ভারতের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয় নয়াদিল্লি।

অনুমতি দেওয়া না হলে বাধ্য হয়ে শ্রীলঙ্কার বিমানে করে সে দেশে যেতে হতো ইমরান খানকে। আর এ ধরনের ঘটনা যে কোনো রাষ্ট্রপ্রধানের কাছে রীতি মতো অস্বস্তির।

প্রসঙ্গত, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেয় ভারত। এর জেরে ইসলামাবাদ নিজেদের আকাশসীমা ব্যবহারে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সে কারণে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে সফরের সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের জন্য অনুমতি চেয়েও তা পায়নি। ফলে আলাদা রুট ধরে গন্তব্যে পৌঁছাতে হয় তাদের।

সূত্র: খালিজ টাইমস, ইন্ডিয়া টুডে

মন্তব্য



সাতদিনের সেরা