kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

কোভ্যাক্সের টিকা প্রথম পেল আফ্রিকার দেশ ঘানা

অনলাইন ডেস্ক   

২৪ ফেব্রুয়ারি, ২০২১ ২০:১২ | পড়া যাবে ২ মিনিটে



কোভ্যাক্সের টিকা প্রথম পেল আফ্রিকার দেশ ঘানা

কোভ্যাক্স উদ্যোগ থেকে প্রথম টিকা পেল পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। বুধবার দেশটিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পৌঁছে দেওয়া হয়েছে। ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) যৌথ বিবৃতি এই তথ্য জানানো হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম হলো কোভ্যাক্স; যা গঠিত হয়েছে বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে। আর কোভ্যাক্সের টিকার প্রথম চালান পেল ঘানা।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ছয় লাখ ডোজের চালানটি বুধবার সকাল ৭টা (জিএমটি) ঘানার রাজধানী আক্রার কোতোকা আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতের ফ্লাইটে পৌঁছে।

ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) যৌথ বিবৃতি বলা হয়, প্রাথমিক চালানের অংশ হিসেবে ঘানায় ছয় লাখ টিকা সরবরাহ করা হয়েছে। পরে দেশটিতে আরও টিকা সরবরাহ করা হবে। এটা একটা স্মরণীয় উপলক্ষ। কেননা, ঘানায় করোনার টিকা আসার বিষয়টি এই মহামারির সমাপ্তি ঘটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

এদিকে, জন হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ঘানাতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার সাতশ ৫৯ জন। আর এই মারণভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচশ ৮২ জন। সূত্র: সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা