kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

উত্তরাখণ্ডে নিখোঁজ ১৩৬ জনকে মৃত ঘোষণা করা হতে পারে : প্রশাসন

অনলাইন ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:০৯ | পড়া যাবে ২ মিনিটে



উত্তরাখণ্ডে নিখোঁজ ১৩৬ জনকে মৃত ঘোষণা করা হতে পারে : প্রশাসন

ভারতের উত্তরাখণ্ডর চামোলি জেলায় হিমবাহ ধসের দু'সপ্তাহ পার হয়েছে তবে এখনো খোঁজ মেলেনি ১৩৬ জনের। নিখোঁজ ব্যক্তিদের মৃত বলে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে দেশটির প্রশাসনের একটি সূত্র। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া অন্যতম বড় ওই বিপর্যয়ে এখন পর্যন্ত ৬৮  জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডের ওই অঞ্চলে দুর্যোগটি আঘাত করে। এর পর থেকে দেশটির জাতীয় দুর্যোগ বিপর্যয় বাহিনী, সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী, আইটিবিপি, স্থানীয় পুলিশ এবং আধাসামরিক বাহিনী সংগঠিত হয়ে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। কিন্তু তার পরও নিখোঁজ ১৩৬ জনের সন্ধান পাওয়া যায়নি। প্রশাসনের পক্ষ থেকে নিখোঁজদের পরিবারের সদস্যদের ডিএনএ-র নমুনা পরীক্ষা করার জন্য বলা হয়েছে। পাশাপাশি নিখোঁজদের মৃত বলে ঘোষণা করার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে দেশটির সরকারি একটি সূত্রে জানা গেছে। 

মৃতদের পরিবারকে রাজ্য সরকারের পক্ষ থেকে চার লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়া কেন্দ্র থেকেও দুই লাখ টাকা দেওয়ার কথা রয়েছে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দুই সপ্তাহ আগে, হিমালয় অঞ্চলে হিমবাহ ধসের ফলে আলাকানন্দ এবং ধৌলিগঙ্গা নদীর তীরে তুষারপাত ও ব্যাপক বন্যার সৃষ্টি হয়। এ সময় আশেপাশের অঞ্চল থেকে কয়েক হাজার মানুষকে সরে যেতে বাধ্য করা হয়। ওই বিপর্যয়ে একটি জলবিদ্যুৎ কেন্দ্র এবং পাঁচটি ব্রিজ ভেসে গেছে। পাশাপাশি আরো একটি বিদ্যুৎ প্রকল্পের মারাত্মক ক্ষতি হয়েছে।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা