kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

‘স্মার্ট’ মিসাইলের সফল পরীক্ষা চালাল ইরান

অনলাইন ডেস্ক   

১৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:২৪ | পড়া যাবে ১ মিনিটে



‘স্মার্ট’ মিসাইলের সফল পরীক্ষা চালাল ইরান

ইরান মধ্যম পাল্লার ‘স্মার্ট’ মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, গত রবিবার সেনাবাহিনীর তত্ত্বাবধানে তিন শ’ কিলোমিটার পাল্লার এই মিসাইলের পরীক্ষা চালানো হয়।

ইরানের সেনাবাহিনী প্রধান জেনারেল কিউমারস হায়দারি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সিকে (ইরনা) জানান, মিসাইলটি নিখুঁত নিশানায় সক্ষম এবং এটি আবহাওয়ার যেকোনো পরিস্থিতিতেই কাজ করতে পারবে। তিনি বলেন, ‘নিজস্ব অস্ত্রকে স্বয়ংক্রিয়, স্মার্ট ও নিঁখুত করার জন্য চেষ্টা চালাচ্ছে তেহরান।’ তবে কোথায় এই পরীক্ষা করা হয়েছে, ওই বিষয়ে কিছু জানাননি তিনি।

সম্প্রতি ইরান তার সামরিক মহড়া বাড়িয়েছে। অনেকেই মনে করছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরাতে চাপ দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নিচ্ছে ইরান।

জো বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। তবে বাইডেন বলছেন, ‘নির্দিষ্ট শর্তের’ অধীনে ওয়াশিংটন এই চুক্তিতে ফিরবে। ওই চুক্তি অনুযায়ী ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধের কাজ সীমিত করার বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত করা হয়েছিল।

সূত্র : মিডল ইস্ট মনিটর।



সাতদিনের সেরা