kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

রাশিয়া-ইইউ উত্তেজনা বাড়ছে

অনলাইন ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:২১ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়া-ইইউ উত্তেজনা বাড়ছে

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাশিয়ার ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ করা হলে মস্কো ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত আছে। আজ শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

রাশিয়ার সরকারবিরোধী নেতা আলেক্সাই নাভালনির গ্রেপ্তার ও কারাদণ্ড নিয়ে রাশিয়ার সঙ্গে ইউরোপীয় দেশগুলোর সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। মস্কোর ওপর নতুন অর্থনৈতিক অবরোধ আরোপের সম্ভাবনা নিয়ে ইউরোপে আলোচনা চলছে। এর আগেও বিভিন্ন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপ।

রাশিয়ার একটি ইউটিউব চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে প্রশ্ন করা হয়েছিল তারা কী ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ‘ভাঙনে’র দিকে এগোচ্ছে, জবাবে ল্যাভরভ বলেন, ‘আমরা এর জন্য প্রস্তুত আছি’। তিনি বলেন, ‘যদি আপনি শান্তি চান, তাহলে যুদ্ধের জন্য প্রস্তুত হন।’ তিনি আরও বলেন, সম্পর্ক শেষ করলে তা ইউইউর অবরোধের কারণেই করা হবে। কারণ অবরোধের ফলে রাশিয়ার অর্থনীতিসহ গুরুতপূর্ণ জায়গাগুলো হুমকির মুখে পড়বে। আমরা বিশ্ব থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলতে চাই না, কিন্তু আমাদের এর জন্য তৈরি থাকতে হবে।

সম্প্রতি ইউরোপীয় ‌ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, রুশ সরকারের বিরোধী নেতা নাভানলি ইস্যুতে অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। এরপরই নতুন হুমকি দিলো মস্কো।

সূত্র: বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা