kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

মিয়ানমারের সঙ্গে সম্পর্ক স্থগিত করছে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক   

৯ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৩২ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের সঙ্গে সম্পর্ক স্থগিত করছে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড সরকার মিয়ানমারের সঙ্গে সব ধরনের উচ্চ পর্যায়ের রাজনৈতিক সম্পর্ক স্থগিত করছে। একই সঙ্গে দেশটির সামরিক নেতাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। আজ মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন মন্ত্রিসভার বৈঠকে এই ঘোষণা দেন।

আগামী সপ্তাহে মিয়ানমারের সামরিক নেতাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা আসবে বলে জানিয়েছে নিউজিল্যান্ড। এছাড়া মিয়ানমারের সামরিক সরকারকে সমর্থন করে এমন সহায়তা প্রদানও বন্ধ করবে নিউজিল্যান্ড। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের জেরে নিউজিল্যান্ড এমন পদক্ষেপ নিলো।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরডার্ন বলেছেন, আমাদের কড়া বার্তা হলো আমরা এখান থেকে যা করার করবো, এর মধ্যে একটি বিষয় হচ্ছে আমরা উচ্চ পর্যায়ের সঙ্গে সম্পর্ক স্থগিত করছি। এবং নিশ্চিত করবো নিউজিল্যান্ড থেকে যেসব অনুদান মিয়ানমারে যায় তা যেন সামরিক শাসনে সমর্থন না করে। তিনি জানান, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মিয়ানমারকে ৪ কোটি ২০ লাখ ডলারের সহায়তা দিয়েছে নিউজিল্যান্ড। 

গত ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। দেশজুড়ে ঘোষণা করা হয় এক বছরের জরুরি অবস্থা।

সূত্র: ডেইলি সাবাহ, এবিসি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা