kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

পাকিস্তানে সাংসদদের বিপুল অর্থ দিতে চান ইমরান, নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০২১ ১০:১২ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানে সাংসদদের বিপুল অর্থ দিতে চান ইমরান, নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট

পাকিস্তানের প্রধানমন্ত্রী সম্প্রতি সে দেশের সাংসদদের জন্য পাঁচশ মিলিয়ন রুপির উন্নয়ন তহবিল গঠনের ঘোষণা দিয়েছেন। সিনেটে নির্বাচনের আগে ইমরানের এ ধরনের ঘোষণার বিরুদ্ধে নোটিশ জারি করেছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

আল-আরাবিয়্যাহ পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানের বিচারক কাজি ফয়েজ ইসা এবং বিচারক মকবুল বকরের সমন্বয়ে গঠিত বেঞ্চ তহবিল বরাদ্দের বিষয়ে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মেয়াদে প্রদত্ত সে দেশের সুপ্রিম কোর্টের ২০১৩ সালের ৫ ডিসেম্বরের রায়ের ৫২ নম্বর অনুচ্ছেদ উল্লেখ করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিচারক কাজি ফয়েজ ইসা, সে দেশের অ্যাটর্নি জেনারেল খালিদ জাবেদ খান এবং অন্য আইনজীবীদের কাছে তহবিল বরাদ্দের বিষয়টি নিয়ে জবাব চেয়ে নোটিশ পাঠিয়েছেন।

বিচারক কাজি ফয়েজ ইসা বলেন, সাংসদদের জন্য এই তহবিল যদি আমাদের দেশের সংবিধান মেনে করা হয়ে থাকে, তাহলে আমরা এই মামলার ইতি টানবো। তবে, এই সিদ্ধান্ত যদি সংবিধান না মেনে নেওয়া হয়ে থাকে, তাহলে এর বিরুদ্ধে আমরা পদক্ষেপ নেবো।

জানা গেছে, ওই মামলা চলতি বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে। মুলতবি ঘোষণা করার সময় তিনি বলেছেন, আইনি প্রক্রিয়া শুরু করার জন্য এ ধরনের মামলা দেশের প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়।

অন্যদিকে, সিনেটে নির্বাচনের আগে এ ধরনের তহবিল বরাদ্দের ঘোষণা দেওয়ার জেরে ইমরান খানের সমালোচনায় সরব হয়েছেন পাকিস্তানের প্রধান বিরোধী দলগুলো।তাদের দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে এই তহবিল বরাদ্দের ঘোষণা দিয়েছেন ইমরান। এতে করে তিনি ফায়দা নেবেন।

এর আগে গত ২৭ জানুয়ারি সংসদীয় দলের এক বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দেন, সাংসদ ও প্রাদেশিক পরিষদের সদস্যদের প্রত্যেককে পাঁচশ মিলিয়ন রুপি দেওয়া হবে। টেকসই উন্নয়নের জন্য তিনি ওই তহবিল দেওয়ার কথা বলেছেন।

সূত্র: এএনআই, আল-আরাবিয়্যাহ

মন্তব্য



সাতদিনের সেরা