kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

ইরান ত্যাগের অনুমতি পেল আটককৃত দক্ষিণ কোরিয়ান নাবিকরা

অনলাইন ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ইরান ত্যাগের অনুমতি পেল আটককৃত দক্ষিণ কোরিয়ান নাবিকরা

এক মাস আগে পারস্য উপসাগর থেকে আটক করা হয় দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকার। এ ট্যাংকারের নাবিকদেরও আটকে রাখা হয়েছিল। তবে গতকাল মঙ্গলবার তাদের ইরান ত্যাগের অনুমতি দেওয়া হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এ তথ্য জানিয়েছেন।

সাঈদ খাতিবজাদে গতকাল মঙ্গলবার তেহরানে বলেন, দক্ষিণ কোরিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে ইরানের বিচার বিভাগ এসব নাবিককে ইরান ত্যাগের অনুমতি দিয়েছে। এ বিষয়টিকে তিনি ইরানের পক্ষ থেকে একটি মানবিক পদক্ষেপ হিসেবে অভিহিত করেন। তবে দক্ষিণ কোরিয়ার তেল ট্যাংকারটির আইন লঙ্ঘনকারী পদক্ষেপের বিষয়টি এখনো ইরানের আদালতে বিচারাধীন রয়েছে এবং এটির ক্যাপ্টেনের বিরুদ্ধেও আদালতে মামলা চলবে বলে তিনি জানান।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌবাহিনী গত ৪ জানুয়ারি পারস্য উপসাগরের পানি দূষিত করার অভিযোগে ২০ ক্রু সহ দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকার আটক করে। জাহাজটি আটকের কয়েক দিনের মধ্যে দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফরে এসে উচ্চ পদস্থ ইরানি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া কয়েক শ কোটি ডলার ফেরত দেওয়ার আহ্বান জানায় ইরান। কিন্তু তখন বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে কোনো সমাধান হয়নি।

ইরান বলেছে, ওই দেশের তেল বিক্রির প্রায় ৭০০ কোটি ডলার দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ব্যাংকে আটকে রয়েছে। অন্যদিকে সিউল দাবি করছে, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে এই অর্থ ইরানে পাঠানো সম্ভব হচ্ছে না।

এ সময় খাতিবজাদে আরো বলেছেন, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে আলাপ করে আরেকবার তার দেশের আটকে পড়া অর্থ ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ সময় সিউলের পক্ষ থেকে ইরানের অর্থ ছেড়ে দেওয়ার প্রস্তুতির কথা জানিয়ে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সংক্রান্ত জটিলতার অবসান হওয়া মাত্র তারা ইরানের অর্থ ফেরত দেবেন।

সূত্র: বিজনেস স্টান্ডার্ড।

মন্তব্য



সাতদিনের সেরা