kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

সিরিয়ায় নতুন সামরিক ঘাঁটি বানাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৯ জানুয়ারি, ২০২১ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়ায় নতুন সামরিক ঘাঁটি বানাচ্ছে যুক্তরাষ্ট্র

সিরিয়ার হাসাকা প্রদেশের ইয়ারুবা এলাকায় মার্কিন বাহিনী আরো একটি ঘাঁটি নির্মাণ শুরু করেছে। তেলসমৃদ্ধ দেশ সিরিয়ায়য় নতুন ঘাঁটি নির্মাণের এলাকাটি ইরাক সীমান্তের কাছাকাছি অবস্থিত। ঘাঁটি তৈরির জন্য এরমধ্যে প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সেখানে পৌঁছেছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ঘাঁটির প্রতিষ্ঠার জন্য এরইমধ্যে প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সেখানে নেওয়া হয়েছে। ইরাক সীমান্তের কাছে ইয়ারুবা এলাকাটি অবস্থিত। গতকাল বৃহস্পতিবার স্থানীয় কয়েকটি সূত্রের বরাত দিয়ে সানা জানিয়েছে, হাসাকা শহরের উত্তর পূর্বে অবস্থিত আল-মালিকিয়া এলাকা থেকে দশটি ট্রাকে করে এসব সরঞ্জাম নেওয়া হয়েছে।

আমেরিকা দাবি করছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের সামরিক বাহিনী সিরিয়াতে অবস্থান করছে তবে সিরিয়ার সরকার বারবার বলছে দেশের তেল সম্পদ লুটপাটের জন্য মার্কিন সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

২০১৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দেন কিন্তু নানামুখী বাধার কারণে তিনি তার সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং ওই বছরের অক্টোবর মাসে সিরিয়াতে নতুন করে সেনা মোতায়েন করা হয়। ওই সময় ট্রাম্প বলেছিলেন, সিরিয়ার তেল ক্ষেত্রগুলোতে আমেরিকার অর্থনৈতিক স্বার্থ নিয়ন্ত্রণের জন্য সেখানে সেনা মোতায়েন করে রাখা হচ্ছে।

সূত্র: সানা।

মন্তব্য



সাতদিনের সেরা