kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

চীনের দাবি প্রত্যাখ্যান

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র : ব্লিংকেন

অনলাইন ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২১ ১৭:১২ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র : ব্লিংকেন

যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের বাইরে গিয়ে দক্ষিণ চীন সাগরে চীনের সামুদ্রিক দাবি প্রত্যাখ্যান করেছে। এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার যেসব দেশ চীনের চাপে রয়েছে, তাদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এ কথা বলেছেন।

গতকাল বুধবার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টোডোরো লোকসিনের সঙ্গে এক ফোনালাপে অ্যান্টনি এ দাবি করেন। এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই মিত্র দেশের মধ্যে দীর্ঘ সময়ের প্রতিরক্ষা চুক্তির প্রতি গুরুত্ব দিয়েছেন অ্যান্থনি ব্লিংকেন। দক্ষিণ চীন সাগরে ম্যানিলা যদি কোনো হামলার মুখোমুখি হয়, তবে সেই চুক্তির পূর্ণ-প্রয়োগের আশ্বাস দিয়েছেন তিনি। এ সময় চীনের চাপের মুখে থাকা দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর পাশে থাকার প্রতিশ্রুতিও দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টোডোরো লোকসিন বিদেশি নৌযানে প্রকাশ্যে গুলি করার অনুমোদন দিয়ে চীনে একটি আইন পাসের কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছেন। এই আইনকে তিনি যুদ্ধের হুমকি হিসেবে আখ্যায়িত করেছেন।  

দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক জলসীমা চীন নিজের বলে দাবি করে আসছে। চীনের দাবি করা সমুদ্রসীমার মধ্যে কোনো দেশ স্থাপনা নির্মাণ করলে তা ধ্বংস করে দেওয়াসহ বিদেশি নৌযান থেকে আসা হুমকি মোকাবেলা বা বন্ধ করতে যেকোনো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উপকূলরক্ষীদের অনুমতি দিয়ে শুক্রবার একটি আইন পাস করেছে চীন। এ সাগরে  ফিলিপাইন, ব্রুনেই, ভিয়েতনাম, মালয়েশিয়া ও তাইওয়ানেরও বাণিজ্য রুট ও নৌসীমা রয়েছে।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা