kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

ভোট জালিয়াতির অভিযোগে মিয়ানমার সরকারকে সেনাবাহিনীর হুমকি

অনলাইন ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২১ ১৬:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ভোট জালিয়াতির অভিযোগে মিয়ানমার সরকারকে সেনাবাহিনীর হুমকি

মিয়ানমারে সেনাবাহিনী গত নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। একই সঙ্গে তারা সরকারকে হুমকি দিয়েছে, যদি তাদের দাবি পূরণ না হয় তবে অভ্যুত্থান হতে পারে। এ ছাড়া রায় প্রত্যাখ্যান করে তারা 'ব্যবস্থা নেবে' বলেও জানায়। গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন এই হুমকি দেন।

জাও মিন তুন সংবাদ সম্মেলনে বলেন, নভেম্বরের নির্বাচনে জালিয়াতি হতে পারে, যে নির্বাচনে অং সান সু চির দল ‘ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি’ (এনএলডি) বিপুল ব্যবধানে জিতেছিল। তবে সামরিক অভ্যুত্থানের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে সেনাবাহিনী। যদিও বিশ্লেষকরা এটাকে অভ্যুত্থানের হুমকির মতোই মনে করছেন।

গত বছরের নভেম্বরে নির্বাচনে বিজয়ী হয় সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। কিন্তু কিছু ডানপন্থী গ্রুপ ও সামরিক বাহিনী সমর্থিত রাজনৈতিক দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। তারা ভোটে জালিয়াতি হয়েছে বলে দাবি করেছে। তারা বলছে, সংঘাতপূর্ণ এলাকায় নির্বাচনে প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে। বিরোধীদের দাবি, নির্বাচনে ৮৬ লাখ জালিয়াতির ঘটনা ঘটেছে।

ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন বলেন, ‘তারা যদি সমাধান না করে, তাহলে সংবিধান ও বিদ্যমান আইন অনুযায়ী আমরা পদক্ষেপ নেব।’ তিনি জানান, সেনাবাহিনীর প্রধান মিন ওয়াং হ্লেইংও নির্বাচনে প্রতারণা এবং নিরপেক্ষ হয়নি বলে উল্লেখ করেছেন। সেনাবাহিনী অবশ্য অভ্যুত্থানের সম্ভাবনা নাকচ করে দিয়েছে।

জ মিন তুন বলেছেন, আমরা সুপ্রিম কোর্টে যাওয়াসহ সম্ভাব্য সব পদক্ষেপ নেব। তিনি ক্রস চেকের জন্য সর্বশেষ ভোটার তালিকাও চেয়েছেন। মিয়ানমারের সংবিধানে সেনাবাহিনীর জন্য পার্লামেন্টে ২৫ শতাংশ আসন বরাদ্দের কথা বলা আছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতেও সেনা সদস্যদের নিয়োগ দেওয়া হয়।

এ বিষয়ে সু চির দল এনএলডির মুখপাত্র মাইও নাইয়ান্ত জানিয়েছেন, ভোটে কোনো জালিয়াতি হয়েছে কি না, এটি দেখার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। অবশ্য এ ব্যাপারে নির্বাচন কমিশনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র : রয়টার্স, ইয়াহু নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা