kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

অপারেশন করিয়ে উচ্চতা বাড়ালেন!

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২১ ০২:৩১ | পড়া যাবে ২ মিনিটে



অপারেশন করিয়ে উচ্চতা বাড়ালেন!

নিজেকে নিয়ে খুঁতখুঁতানি প্রায় সব মানুষেরই থাকে। কেউ ভাবে, আরেকটু ফরসা হলে হতো। কারো আবার দুঃখ, কেন আরো ছিপছিপে থাকতে পারছি না। আবার কারো মনের মধ্যে লুকানো ইচ্ছা—ইস, যদি একটু বেশি লম্বা হতাম! কিন্তু শেষ পর্যন্ত সবাইকেই মেনে নিতে হয় বাস্তব পরিস্থিতিটা। সেই দলে অবশ্যই পড়বেন না আলফানসো ফ্লোরস। মার্কিন মুলুকের ২৮ বছরের যুবক বিশেষ এক অপারেশন করিয়ে নিজের উচ্চতা বাড়িয়ে নিয়েছেন ২ ইঞ্চি!

শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, এটাই সত্যি। আসলে ডালাসের বাসিন্দা আলফানসোর সেই ১২ বছর বয়স থেকেই ইচ্ছা, যদি নিজের উচ্চতা বাড়ানো যায়। অবশেষে এত দিনের ইচ্ছাকে সত্যি করে ৫ ফুট ১১ ইঞ্চি থেকে তিনি হয়ে গেছেন ৬ ফুট ১ ইঞ্চি! আর তা করতে খরচও হয়েছে বিপুল। ৭৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৩ লাখ টাকা। কিন্তু কেন এমন শখ হলো তাঁর? এক সাক্ষাৎকারে আলফানসোর জবাব, ‘আমি জানি ৫ ফুট ১১ ইঞ্চি বেশ ভালো উচ্চতা। কিন্তু আমার ইচ্ছা ছিল, যদি আরেকটু উচ্চতা বাড়ানো যেত।’

হার্ভার্ড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত লাস ভেগাসের অর্থোপেডিক সার্জন কেভিন দেবীপ্রসাদ করেছেন অপারেশনটি। এক্স-রে নির্ভর এই অপারেশনে রোগীর পায়ে ছয়টি ফুটো করা হয়। তারপর সেই ফুটো দিয়ে একটি বিশেষ যন্ত্র প্রবেশ করিয়ে দেওয়া হয়। সেই যন্ত্র আবার বাইরে থেকে রিমোটের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। ওই যন্ত্রই শরীরের ভেতরে বাড়তে থাকে। এর ফলে বেড়ে যায় উচ্চতা। ড. দেবীপ্রসাদ জানিয়েছেন, চাইলে ২ ইঞ্চি কেন, আরো দৈর্ঘ্য বাড়ানো সম্ভব। তবে স্বাভাবিকভাবেই খরচ বাড়বে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

মন্তব্য



সাতদিনের সেরা