kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

শপথের আগে চার্চে বাইডেন

অনলাইন ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২১ ২১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



শপথের আগে চার্চে বাইডেন

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প জয়েন্ট বেজ অ্যান্ড্রুজে ভাষণ শেষে এয়ার ফোর্স ওয়ানে করে বিদায়ের কিছুক্ষণ পর নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর স্ত্রী জিল বাইডেনের সঙ্গে চার্চে পৌঁছেছেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে উপাসনার জন্যে চার্চে যাওয়া দেশটির বহু পুরাতান রীতি।

ওয়াশিংটনের ক্যাথেড্রাল অফ সেন্ট ম্যাথুউ দ্য আপোস্টেলে জো বাইডেন, ঝিল বাইডেন, কমলা হ্যারিস এবং তার স্বামী ডগলাস এমহলফ ছাড়াও অন্যান্য কংগ্রেস নেতারা উপস্থিত হয়েছেন।

কয়েক ঘণ্টা পরেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ডেমোক্র্যাট দলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। সেখানে উপস্থিত থাকছেন না ট্রাম্প।

এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিতে হবে বাইডেন ও হ্যারিসকে। তবে অনুষ্ঠানে নামিদামি সব তারকার উপস্থিতি মিলবে।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলবে না শপথ অনুষ্ঠানে।

করোনা ভাইরাস ও নিরাপত্তার কারণে এবার সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। মার্কিনীরা তাদের ইতিহাসে এমনটা কখনো দেখেনি।

সূত্র: সিএনএন, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা