kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

কৃষ্ণাঙ্গকে গুলি করার দায় থেকে খালাস পেল শ্বেতাঙ্গ পুলিশ

অনলাইন ডেস্ক   

৬ জানুয়ারি, ২০২১ ১৮:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কৃষ্ণাঙ্গকে গুলি করার দায় থেকে খালাস পেল শ্বেতাঙ্গ পুলিশ

গত বছরের আগস্টে তিন সন্তানের সামনে জ্যাকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করেন পুলিশ সদস্য শ্বেতাঙ্গ রোস্টেন শাস্কে। ব্লেক সে যাত্রায় প্রাণে বেঁচে গেলেও পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছেন। গতকাল মঙ্গলবার রোস্টেন শাস্কেকে এই অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন উইসকনসিনের প্রসিকিউটররা। ফলে অপরাধ করেও এ পুলিশ কর্মকর্তা ছাড় পেয়ে গেলেন।

ঘটনার দিন গত ২৩ আগস্ট উইসকনসিনের কেনোশায় জ্যাকব ব্লেককে পেছন থেকে গুলি করেন ওই পুলিশ সদস্য রোস্টেন শাস্কে। স্থানীয় এক সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছলে সেখানে জ্যাকব ব্লেককে তার তিন সন্তানের সামনেই সাতটি গুলি করেন তিনি। 

রোস্টেন শাস্কের দেওয়া তথ্য মতে, জ্যাকবের হাতে সে সময় ছুরি ছিল এবং বেশ কয়েকবার টিজার শটের পরও তিনি আত্মসমর্পণ করতে অস্বীকার করেন। তাই আত্মরক্ষার্থে গুলি চালান রোস্টেন। তার এই বিবৃতির ওপর ভর করেই তাকে নির্দোষ বলে রায় দিলেন কেনোসা রাজ্যের অ্যাটর্নি মিশেল গ্রাভেলি।

এর আগে উইসকনসিনের অ্যাটর্নি জেনারেল জশ কোল সাংবাদিকদের বলেন, জ্যাকব ব্লেক গাড়ির দরজা খোলার সময় পুলিশ কর্মকর্তা রোস্টেন শাস্কে তাঁকে লক্ষ্য করে সাতবার গুলি করেন। ব্লেকের গাড়ি থেকে একটি ছুরি পাওয়া গেছে। তবে অন্য কোনো অস্ত্র পাওয়া যায়নি।

জ্যাকবের আইনজীবী বেন ক্রাম্প বলেন, এই সিদ্ধান্তের ফলে মার্কিন বিচারব্যবস্থার প্রতি মানুষের আস্থা আরো কমবে। জ্যাকবের চাচা জাস্টিন ব্লেক বলেন, উইসকনসিন প্রশাসন ও ডিস্ট্রিক্ট অ্যাটর্নি আমাদের মুখে চড় মারলেন। যা ঘটেছে তা বর্ণবাদের বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়।

জ্যাকবের পরিবারের আইনজীবী জানান, রোস্টেনের বিরুদ্ধে যথেষ্ট তথ্য-প্রমাণ ছিল। এটা থেকে মনে হচ্ছে, যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থা তিন ধরনের। একটি কালো ও বাদামি মানুষের জন্য, একটি পুলিশ কর্মীদের জন্য এবং একটি বাকি আমেরিকানদের জন্য।

এর আগে জ্যাকবকে গুলি করার ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। সে সময় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন আরো জোরদার হয়। পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তির দাবিও ওঠে তখন। 

সূত্র : আল-জাজিরা/রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা