kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

কাশ্মীরের সংস্কৃতি নিয়ে কাজ করবেন খ্যাতিমান নির্মাতা ইমতিয়াজ আলী

অনলাইন ডেস্ক   

১৭ ডিসেম্বর, ২০২০ ২০:৩১ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরের সংস্কৃতি নিয়ে কাজ করবেন খ্যাতিমান নির্মাতা ইমতিয়াজ আলী

জম্মু ও কাশ্মীর সরকার মঙ্গলবার বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ইমতিয়াজ আলীকে স্থানীয় শিল্প ও সংস্কৃতি প্রচারের জন্য আমন্ত্রণ জানিয়েছে। তিনি বিভিন্ন কর্মশালা এবং প্রয়োজনীয় সংস্কৃতিক প্ল্যাটফর্মের মাধ্যমে এখানকার সংস্কৃতি স্থানীয় শিল্পী ও যুবকদের মাধ্যমে তুলে ধরবেন।

জম্মু-কাশ্মীরে শ্যুটিংয়ের অভিজ্ঞতা সম্পন্ন এ বলিউডের পরিচালক স্থানীয় থিম, সংগীত, শিল্প ও লোকজ ব্যবস্থা ব্যবহার করে স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে একটি সিনেমা বানাতে চান। আলী বলেন, জম্মু-কাশ্মীর এর শিল্পীদের মধ্যে তিনি যে সংস্কৃতি, শিল্প ও প্রতিভা খুঁজে পেয়েছেন তা দেখে তিনি বিস্মিত। এখানকার সংস্কৃতিক বন্ধন এত গভীর যে এটি সম্পূর্ণরূপে প্রদর্শন করতে অনেক উদ্যোগ গ্রহণ করা লাগবে।

আলী আরো বলেন, স্থানীয় প্রতিভা, শিল্পী, সংগীত এবং বাদ্যযন্ত্র ব্যবহার করে এককভাবে কাজ করতে তিনি এখানে ফিরে এসেছেন। এখানে পাওয়া প্রতিভা বিচিত্র। তিনি প্রস্তাব দিয়েছেন, সিনেমা বানানোর প্রয়োজনীয়তার প্রতিটি ক্ষেত্রের কাজ তিনি এখানকার স্থানীয়দের মাধ্যমেই করতে চান। কিছুই তিনি বাইরে থেকে আনবেন না। সিনেমার শুরু থেকে শেষ পর্যন্ত বাইরের কিছু প্রয়োজন হবে না বলেও জানান তিনি।

তিনি সম্পূর্ণরূপে নিশ্চিত যে পুরানো, ঐতিহ্যবাহী লোককাহিনীতে এমন অনেক গল্প রয়েছে যা সিনেমার মাধ্যমে চমৎকার উপস্থাপন করা যেতে পারে। এর আগে করা তার প্রচেষ্টা যথেষ্ট হয়নি, তাই আরো নতুন থিম সামনে আনাকে মূল লক্ষ্য হিসাবে দেখছেন তিনি। এ কাজে যুবসমাজকে তাদের দক্ষতা বিশ্বকে জানানোর জন্য এগিয়ে আসতে হবে।

এ অনুষ্ঠানে সংস্কৃতি ও পর্যটন সচিব সরমাদ হাফিজ এবং প্রত্নতত্ত্ব ও যাদুঘরের পরিচালক মুনির-উল-ইসলাম উপস্থিত ছিলেন।

সূত্র: আইএএনএস।

মন্তব্য



সাতদিনের সেরা