kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

শার্লি এবদোর হামলায় সহযোগীরা দোষী : ফরাসি আদালত

অনলাইন ডেস্ক   

১৭ ডিসেম্বর, ২০২০ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



শার্লি এবদোর হামলায় সহযোগীরা দোষী : ফরাসি আদালত

প্যারিসভিত্তিক রম্য ম্যাগাজিন শার্লি এবদোর কার্যালয় ও একটি ইহুদি সুপারমার্কেটে ২০১৫ সালে হামলা চালায় বন্দুকধারীরা। এর আগে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন ছাপায় ওই ম্যাগাজিন। এ হামলায় সহায়তার দায়ে বুধবার ১৪ ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। 

একই সঙ্গে তাদের বিরুদ্ধে সংঘবদ্ধ অপরাধ ও অর্থনৈতিক সন্ত্রাসবাদসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে তিনজন পলাতক রয়েছেন। বাকি সবাই বিচারের দিন আদালতে উপস্থিত ছিলেন। গতকাল বুধবার আদালতের দেওয়া রায়ে সাজাপ্রাপ্ত ১৪ জন কোনো না কোনোভাবে হামলার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। 

২০১৫ সালে দুজন বন্দুকধারী আক্রমণ চালায় ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোর দপ্তরে। দপ্তরে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে দুই বন্দুকধারী। নিহত হন দপ্তরে উপস্থিত সাংবাদিক এবং কার্টুনিস্টরা। এ ঘটনা চলার সময়ে কাছের একটি ইহুদি বাজারে ঢুকে গুলি চালানোর চেষ্টা করে আরেক বন্দুকধারী। তার গুলিতে এক পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়। এ সময় হামলাকারীরা জানায়, ওই ম্যাগাজিনে মহানবী (সা.)-এর অপমানজনক কার্টুন ছাপার বদলা নিতেই আক্রমণ চালানো হয়েছে।  তবে তিনজন বন্দুকধারীই শেষ পর্যন্ত পুলিশের গুলিতে নিহত হয়। ঘটনার তদন্তে নেমে একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করে ফরাসি পুলিশ।

দীর্ঘ পাঁচ বছর বিচার শেষে গতকাল বুধবার এই মামলার রায় দেন ফরাসি আদালত। আদালতে পুলিশ জানায়, পলাতক তিন আসামি সিরিয়ায় ইসলামিক স্টেটে যোগ দিয়েছেন। যাদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে বলে ধারণা তাদের।

হামলার শিকার ব্যক্তিদের আইনজীবী ও সমাজকর্মীরা এই রায়কে স্বাগত জানিয়েছেন। বুধবার এ রায়ের পর তারা বলেন, এর মাধ্যমে ন্যায়বিচার ও মত প্রকাশের স্বাধীনতার জয় হয়েছে। বিচারকার্যক্রম তিন মাসের হলেও কভিডের কারণে বহুবার পিছিয়ে যায়। অবশেষে রায় ঘোষণায় স্বস্তি প্রকাশ করেছেন তারা।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা