kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

করোনার টিকা নিয়ে এইচআইভি পজিটিভ, চুক্তি বাতিল করল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক   

১১ ডিসেম্বর, ২০২০ ১৮:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনার টিকা নিয়ে এইচআইভি পজিটিভ, চুক্তি বাতিল করল অস্ট্রেলিয়া

অস্ট্রেলীয় একটি প্রতিষ্ঠানের তৈরি করোনা টিকার ট্রায়ালে অংশ নেওয়ার পর এক স্বেচ্ছাসেবীর দেহে ভুয়া এইচআইভি ধরা পড়েছে। এ কারণে প্রতিষ্ঠানটির সঙ্গে টিকা কেনার চুক্তি বাতিল করেছে অস্ট্রেলিয়া সরকার। এর আগে অস্ট্রেলিয়া সরকার দেশটির সংস্থা সিএসএল এবং কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (ইউকিউ) থেকে তৈরি হওয়া এই টিকার পাঁচ কোটি ১০ লাখ ডোজ কিনতে সম্মত হয়েছিল।

প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিএসএল এবং কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালযয়ের দাবি, ট্রায়ালে অংশগ্রহণকারীদের স্বাস্থ্যের কোনো ঝুঁকি নেই। এবং এইচআইভি পজিটিভ ধরা পড়ার রিপোর্টটি ভুল। টিকাটি পরীক্ষার প্রথম পর্যায়ে ছিল এবং অ্যান্টিবডি তৈরিতে কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছিল। তবে টিকাটি নেওয়ার পর গ্রাহকদের মধ্যে করোনাভাইরাসের পাশাপাশি এইচআইভির অ্যান্টিবডিও তৈরি হয়। এ কারণেই পরবর্তী পরীক্ষায় এইচআইভির পজিটিভ হওয়ার ভুল রিপোর্ট আসে। এ সমস্যাটি সমাধানে আরো প্রায় এক বছর লাগতে পারে, তাই আপাতত এ টিকা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির সরকার জানিয়েছে, ওই প্রতিষ্ঠান থেকে আর টিকা কেনা হবে না। তারা অন্য জায়গা থেকে এখন করোনার টিকা সংগ্রহ করবে। অস্ট্রেলিয়া সরকার এখন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি নোভাভ্যাক্স-এর টিকার জন্য একটি চুক্তি করেছে। পাশাপাশি টিকাটির জন্য বর্তমান অর্ডারও বাড়িয়ে দেওয়া হয়েছে।

সূত্র: বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা