kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা শিশু ইন্ডিয়ান-অ্যামেরিকান গিতাঞ্জলি রাও

অনলাইন ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০২০ ১১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



টাইম ম্যাগাজিনের বর্ষসেরা শিশু ইন্ডিয়ান-অ্যামেরিকান গিতাঞ্জলি রাও

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কিশোরী 'বিজ্ঞানী ও উদ্ভাবক' গিতাঞ্জলি রাও'কে এবার বর্ষসেরা শিশু হিসেবে বেছে নিয়েছে টাইম ম্যাগাজিন। দূষিত পানীয় জল, ওপিওইড আসক্তি এবং সাইবার বুলিং সম্পর্কিত সমস্যা মোকাবিলায় প্রযুক্তি ব্যবহার করে বিস্ময়কর কাজের জন্য মনোনীত পাঁচ হাজারের বেশি শিশুর মধ্যে থেকে তাকে বেছে নেওয়া হয়।

মুম্বাই মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, ১৫ বছর বয়সী গিতাঞ্জলি রাও যুক্তরাষ্ট্রের কলোরাডো'র লোন ট্রি এলাকায় বসবাস করে। ক্যাজুয়াল পোশাকের ওপর সাদা ল্যাব কোট পরে গলায় বেশ কিছু মেডেল ঝোলানো অবস্থায় টাইম ম্যাগাজিনের কাভার ফটোতে গিতাঞ্জলিকে দেখা যায়। 

ওই ছবিতে কাঁধ পর্যন্ত চুল আর আত্মবিশ্বাসী চাহনিতে পা ঝুলিয়ে বসে থাকা গিতাঞ্জলিকে দারুণ দেখাচ্ছে। তার সাক্ষাৎকারগ্রহিতা অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ভিডিও চ্যাটের মাধ্যমেও তার দারুণ মন এবং উদার মনোভাব অল্প বয়সীদের কাছে অনুপ্রেরণামূলক বার্তা দিচ্ছে। প্রতিটি সমস্যা সমাধানের চেষ্টা করবেন না; কেবল সেগুলোর দিকে মনোনিবেশ করুন, যেসব আপনাকে আগ্রহী করে।

গিতাঞ্জলি রাও এর সর্বশেষ উদ্ভাবন হলো কাইন্ডলি অ্যাপ। সাইবার বুলিংয়ের প্রাথমিক চিহ্নগুলো সনাক্ত করতে এটি ব্যবহার হয়।

গিতাঞ্জলি রাও এ ব্যাপারে অ্যাঞ্জেলিনা জোলিকে ভিডিওকলে জানায়, আমি এমন কিছু শব্দে কোড করা শুরু করেছি; যা হুমকি হিসেবে বিবেচিত হতে পারে এবং তারপর আমার ইঞ্জিন সেই শব্দগুলো গ্রহণ করেছে এবং সেই শব্দগুলো সনাক্ত করে, যা তার অনুরূপ।

গিতাঞ্জলি আরো জানায়, কাউকে শাস্তি দেওয়ার উদ্দেশ্যে নয়। একজন কিশোরী হিসেবে আমি জানি, কিশোর-কিশোরীরা কখনো কখনো লম্ফঝম্প করে। তার পরিবর্তে, আপনি কী বলছেন, সে ব্যাপারে পুনরায় র্বিবেচনা করার সুযোগ দেয়; যেন আপনি পরবর্তী সময় কী করতে হবে তা জানতে পারেন।

পানিতে জৈব-দূষক বা পরজীবী সহজে শনাক্ত করার উপায় নিয়ে বর্তমানে কাজ করছে গিতাঞ্জলি রাও। অ্যাঞ্জেলিনা জোলিকে রাও জানিয়েছে, সস্তা ও নির্ভুল এমন কিছু তৈরি করার আশা করছি, যাতে করে দরিদ্র অর্থনীতির লোকজন পানি পরীক্ষা করতে এটি ব্যবহার করতে পারে।

সূত্র: গালফ নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা