kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

যুক্তরাজ্যের ৫ হাজার কোটি পাউন্ড ব্যাংকনোট গায়েব

অনলাইন ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২০ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের ৫ হাজার কোটি পাউন্ড ব্যাংকনোট গায়েব

ব্যাংক অব ইংল্যান্ড থেকে ৫ হাজার কোটি পাউন্ড ব্যাংকনোট হারিয়ে গেছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫১লাখ ৪০ হাজার কোটি টাকা। নোটগুলো পাচার হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। গতকাল শুক্রবার দেশটির একদল আইনপ্রণেতা জানিয়েছেন, হারিয়ে যাওয়া নোটের খোঁজে তদন্ত শুরু হয়েছে। তবে ব্যাংকনোট নিখোঁজ হওয়ার বিষয়টি অস্বীকার করেছে ব্যাংক অব ইংল্যান্ড।

দেশটির ন্যাশনাল অডিট অফিস সেপ্টেম্বরে প্রথম কেন্দ্রীয় ব্যাংক থেকে এই বিপুল অর্থ হারানোর বিষয়টি সামনে আনে। এই ৫০ বিলিয়ন পাউন্ড দেশটির মোট ব্যাংক নোটের তিন ভাগের এক ভাগ। এই অর্থের কোনো স্থানান্তর বা লেনদেন হয়নি, এমনকি সঞ্চয়ও করা হয়নি।
সরকারের হিসাব কমিটি বলছে, এই অর্থের খোঁজে ব্যাংকটিকে অবশ্যই যত্নবান হতে হবে। কারণ বিপুল অঙ্কের এই অর্থ অবৈধ উদ্দেশ্যে ব্যবহার হতে পারে। এমনটি হলে দায় সরকার ও সরকারি কোষাগার এড়াতে পারবে না।

ব্যাংক অব ইংল্যান্ডের একজন মুখপাত্র দাবি করেছেন, জনসাধারণ কেন নগদ ব্যাংকনোট কাছে রাখতে চান সেটা নিশ্চয়ই ব্যাংককে ব্যাখ্যা করতে হবে না। এর অর্থ এই নয় যে, নোটগুলো হারিয়ে গেছে। ব্যাংকের দায়িত্ব সরকারের চাহিদা মতো অর্থ সরবরাহ করা। কেন্দ্রীয় ব্যাংক সেই দায়িত্ব পালন করে আসছে এবং করে যাবে। শুধু যুক্তরাজ্যই নয়, এর আগে বিশ্বের আরো অনেক দেশ এ ধরনের পরিস্থিতির শিকার হয়েছে।

সূত্র: সিএনএন বিজনেস

মন্তব্য



সাতদিনের সেরা