kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

১০০ দিনের জন্য মাস্ক পরার আহ্বান বাইডেনের

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ১৫:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



১০০ দিনের জন্য মাস্ক পরার আহ্বান বাইডেনের

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ক্ষমতা গ্রহণের পর দেশবাসীকে ১০০ দিন মাস্ক পরতে বলবেন। বৃহস্পতিবার সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, আমার বিশ্বাস যদি প্রতিটি আমেরিকান মাস্ক পরেন, তাহলে করোনাভাইরাস উল্লেখযোগ্য হারে কমে যাবে। এছাড়া প্রতিটি সরকারি ভবনে মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে বলেও জানান তিনি।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, ক্ষতায় বসার প্রথম দিনই আমি সবাইকে বলব আপনারা সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরুন, সারা জীবনের জন্য নয়, মাত্র একশ দিনের জন্য। তিনি আশা করেন, ভ্যাকসিন দেওয়া শুরু হলে ও সবাই মাস্ক পরলে খুব সহজেই এ মহামারী থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এ নিয়ে সংবিধান বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ ধরনের নির্দেশ দেওয়ার আইনি বৈধতা নেই। তবে বাইডেন জানান,যুক্তরাষ্ট্রে মাস্ক পরার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করবেন তিনি এবং তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বাইডেন বলেন, তিনি একটি আদেশ কার্যকর করবেন সেটি কার্যকর হলে সরকারি ভবনে অবশ্যই মাস্ক পরতে হবে। গণপরিবহনসহ বিমানে সকলকে মাস্ক পরতে হবে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের এ পর্যন্ত রেকর্ড ১ কোটি ৪০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৭৫ হাজার মানুষ।
সূত্র: বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা