kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

কৃষকদের সমর্থন জানিয়ে পদ্মবিভূষণ ফেরানোর ঘোষণা প্রকাশ সিংয়ের

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ০৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



কৃষকদের সমর্থন জানিয়ে পদ্মবিভূষণ ফেরানোর ঘোষণা প্রকাশ সিংয়ের

কৃষি আইন নিয়ে ‘চাষিদের সঙ্গে নরেন্দ্র মোদি সরকারের টানাপড়েনের মধ্যেই প্রতিবাদ জানিয়ে পদ্মবিভূষণ সম্মান ফিরিয়ে দিলেন পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। 

এনডিএ'র সব চেয়ে পুরনো শরিক, শিরোমণি অকালি দলের ৯২ বছর বয়সী এই নেতা জানান, আন্দোলনকারী কৃষকদের যেভাবে সাম্প্রদায়িক কটাক্ষ করা হচ্ছে, তাতে তিনি গভীরভাবে আহত। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি দিয়ে সে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান ফিরিয়ে দেওয়ার কথা জানিয়ে পাঞ্জাবের পাঁচ বারের মুখ্যমন্ত্রী বলেছেন, আমি সত্যিই আশ্চর্য হচ্ছি, সরকার কেন এত হৃদয়হীন, অকৃতজ্ঞ হয়ে পড়ল।

পাঞ্জাবের শিরোমণি অকালি দলের বিক্ষুব্ধ নেতা সুখদেব সিং ধিঁড়সাও পদ্মভূষণ ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছেন। তাকে গত বছরই মোদি সরকার পদ্মভূষণ দিয়েছে। জাতীয় হকি দলের সাবেক অধিনায়ক পরগত সিংহ-সহ পাঞ্জাবের অন্তত ৩০ জন সাবেক খেলোয়াড় পদ্মশ্রী ও অন্যান্য সরকারি পদক ফেরানোর কথা ঘোষণা করেছেন।

২০১৫ সালে যুক্তিবাদী এম এম কালবুর্গি, গোবিন্দ পানসারে, নরেন্দ্র দাভোলকরের হত্যা, দাদরির গণপিটুনির পর সে দেশের বিশিষ্টজনরা সাহিত্য অ্যাকাডেমি ও অন্যান্য সরকারি পুরস্কার ফিরিয়ে দেওয়া শুরু করেছিলেন। মোদির আমলে অসহিষ্ণুতা, বাক্স্বাধীনতায় হস্তক্ষেপের প্রতিবাদে অন্তত ৪০ জন সাহিত্যিক সাহিত্য পুরস্কার ফিরিয়ে দেন। কিন্তু পদ্মবিভূষণ সম্মান ফিরিয়ে দেওয়ার ঘটনা সাম্প্রতিক অতীতে বিরল।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য



সাতদিনের সেরা