kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

কৃষি আইন প্রত্যাহার চায় কৃষকরা, সংশোধনের ইঙ্গিত কেন্দ্রীয় সরকারের

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ০৮:২০ | পড়া যাবে ২ মিনিটে



কৃষি আইন প্রত্যাহার চায় কৃষকরা, সংশোধনের ইঙ্গিত কেন্দ্রীয় সরকারের

বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারে এখনো রাজি না হলেও কিছুটা সংশোধনের ইঙ্গিত দিয়েছে নরেন্দ্র মোদি প্রশাসন। তবে কৃষক সংগঠনের নেতারা জানিয়ে দিয়েছেন, সংশোধন নয়, তিনটি আইনই প্রত্যাহার করতে হবে।

কৃষক সংগঠনগুলোর সঙ্গে মোদি সরকারের মন্ত্রীদের সাত ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠকের পরেও রফাসূত্র অধরাই রইল। ঠিক হয়েছে, কাল শনিবার আবারো বৈঠক হবে। 

সেই বৈঠকে চূড়ান্ত সমাধানসূত্র মিলবে বলে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর আশা প্রকাশ করেছেন। উল্টো দিকে কৃষক নেতাদের দাবি, শনিবারই তিনটি আইন প্রত্যাহার নিয়ে সরকারকে প্রতিশ্রুতি দিতে হবে।

গতকাল বৃহস্পতিবারের বৈঠকে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তিন কৃষি আইনের প্রয়োজনীয়তা কৃষক সংগঠনের নেতাদের সামনে তুলে ধরা হয়। 

এর আগে সকালে কৃষক সংগঠনগুলো ওই তিন আইন নিয়ে লিখিতভাবে নিজেদের আপত্তি সরকারকে জানিয়ে দেয়। বৈঠকে সরকারের পক্ষ থেকে অনেকক্ষণ ধরে বোঝানোর পরেও কৃষক সংগঠনগুলো তাদের আপত্তিতে অনড় থাকে। কেন আইন প্রত্যাহার করা উচিত, একে একে সেই যুক্তি তুলে ধরেন কৃষকরা।

কৃষকদের সঙ্গে বৈঠকে বসার আগেই কৃষিমন্ত্রী তোমর, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করে এসেছিলেন।

বৈঠকে কৃষক নেতারা নিজেদের দাবিতে অনড় থাকায় মন্ত্রীরা নিজেদের মধ্যে কিছু আলোচনা করেন। তারা অমিত শাহর সঙ্গে ফোনেও এ ব্যাপারে কথা বলেন। তার পরই আইনে সংশোধনের প্রস্তাব দেওয়া হয়।

সূত্র: আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা