kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

১৯ বছরে তালেবান ও আফগান সরকারের প্রথম চুক্তি

অনলাইন ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২০ ২১:০৭ | পড়া যাবে ২ মিনিটে



১৯ বছরে তালেবান ও আফগান সরকারের প্রথম চুক্তি

আফগান সরকারের প্রতিনিধি ও তালেবান নেতাদের মধ্যে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। বুধবার যৌথ বিবৃতি দিয়ে সরকার ও তালেবান পক্ষ জানিয়েছে, তাদের মধ্যে প্রাথমিক চুক্তি হয়েছে। গত ১৯ বছরে সরকার ও তালেবানের মধ্যে এটাই প্রথম লিখিত চুক্তি। ভবিষ্যত আলোচনা কীভাবে হবে, যুদ্ধবিরতি নিয়ে আলোচনা কীভাবে আগাবে, তারই রূপরেখা তৈরি হয়েছে এই চুক্তিতে। আলোচনা অব্যাহত রাখতে দুপক্ষই এটি মেনে চলার ঘোষণা দিয়েছে। এ চুক্তিকে স্বাগত জানিয়েছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র। 

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে। তারা শান্তিচুক্তির এজেন্ডা কী হবে তার খসড়া তৈরি করবে। এর মধ্যে আফগান মানুষের প্রধান দাবি, যুদ্ধবিরতির প্রসঙ্গও রয়েছে।

আফগান সরকারের প্রতিনিধি নাদের নাদেরি রয়টার্সকে বলেন, আলোচনার পদ্ধতি ও প্রস্তাবনা চূড়ান্ত হয়েছে। এবার নির্দিষ্ট কর্মসূচি অনুযায়ী আলোচনা চলবে। তালেবান প্রতিনিধিও টুইট করে এ বক্তব্য সমর্থন করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দুপক্ষকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এই চুক্তি হলো মতৈক্যে পৌঁছনোর জন্য দুপক্ষের নিরন্তর চেষ্টা ও ইচ্ছের যোগফল। দুপক্ষ যাতে সহিংসতা কমিয়ে যুদ্ধবিরতিতে পৌঁছতে পারে, তার জন্য যুক্তরাষ্ট্র চেষ্টা করবে।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই চুক্তি প্রমাণ করে দিচ্ছে– দুপক্ষই আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে চাইছে।

সূত্র: ডিডাব্লিউ বাংলা

মন্তব্য



সাতদিনের সেরা