kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

জার্মানিতে নিষিদ্ধ `সন্ত্রাসবাদী' সংগঠন স্টর্মব্রিগেড ৪৪

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ১৮:১৪ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানিতে নিষিদ্ধ `সন্ত্রাসবাদী' সংগঠন স্টর্মব্রিগেড ৪৪

ছবি: ডয়চে ভেলে।

অতি দক্ষিণপন্থী সন্ত্রাসবাদী সংগঠন স্টর্মব্রিগেড ৪৪-কে নিষিদ্ধ ঘোষণা করলো জার্মানি। সদস্যদের বাড়িতে তল্লাশি শুরু হয়েছে। স্টর্মব্রিগেড ৪৪-কে নিষিদ্ধের ঘোষণা করেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার। তিনি জানিয়েছেন, এই সংগঠনটি উলফসব্রিগেড ৪৪ বলেও পরিচিত। এই সংগঠনের সদস্যদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এর ফলে প্রশাসন ওই সংগঠন ও তার সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে, আপত্তিকর নথিপত্র আটক করতে পারবে। মঙ্গলবার সকালেই কয়েকটি রাজ্যে ১৩ জন সদস্যর বাড়িতে তল্লাশি চালানো হয়। সেহোফারের মুখপাত্র স্টিভ অল্টার টুইট করে বলেছেন, যাঁরাই আমাদের উদার সমাজব্যবস্থার মূল্যবোধ নষ্ট করার চেষ্টা করবেন, তাঁদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। 

২০১৬ থেকে ওই অতি-দক্ষিণপন্থী গোষ্ঠী একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে কাজ শুরু করেছে। ২০১৮ সালে একটি ট্রেন থেকে সংগঠনের নাম লেখা টি শার্ট ও অস্ত্র উদ্ধার করা হয়। গত বছর জুলাইতে ওই গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে বেশ কয়েকটি রাজ্যে অভিযান চালানো হয়।

গোষ্ঠীটির উদ্দেশ্য হলো, 'জার্মান নৈতিক মূল্যবোধ জোর করে প্রতিষ্ঠা করা এবং ফ্রি ফাদারল্যান্ড' তৈরি করা। আর এই গোষ্ঠীর নামের সঙ্গে যে ৪৪ সংখ্যাটি আছে, তার ইতিহাসও নাৎসিদের সঙ্গে যুক্ত।

সূত্র: ডয়চে ভেলে বাংলা।

মন্তব্য



সাতদিনের সেরা