kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

বিশ্বে প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে ফাইজারের করোনা টিকার অনুমোদন

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ১৪:২৩ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে ফাইজারের করোনা টিকার অনুমোদন

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ব্যাপকভাবে ফাইজার ও বায়োএনটেকের করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। আজ বুধবার (২ নভেম্বর) অনুমোদন দেওয়ার পর ব্রিটেন সরকার বলছে, আগামী সপ্তাহ থেকে এই টিকার প্রয়োগ শুরু হবে।

প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মীসহ মহামারিতে যারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ, তাদের প্রতিষেধক হিসেবে ফাইজার/বায়োএনটেকের টিকা দেওয়া শুরু করবে দেশটির সরকার। 

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ‘আগামী সপ্তাহে এটির সরবরাহ শুরু হবে। এটি আমাদের সবার জন্য অনেক বড় সুসংবাদ।’

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ফাইজার/বায়েএনটেকের করোনার টিকা ব্যবহারে অনুমোদন দিতে মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) সুপারিশ আজ গ্রহণ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আগামী সপ্তাহ থেকে যুক্তরাজ্যজুড়ে এই টিকা পাওয়া যাবে। তবে টিকা দেওয়ার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণদের অগ্রাধিকার দেওয়া হবে।

ইতিমধ্যে ৪০ মিলিয়ন ডোজ টিকার অর্ডার দিয়েছে ব্রিটিশ সরকার। করোনার টিকা হিসেবে প্রতিজনকে দুটি করে ডোজ ব্যবহার করতে হবে। এতে ২০ মিলিয়ন মানুষ তা ব্যবহারের সুযোগ পাবে। শিগগির ১০ মিলিয়ন ডোজ আমাদানির কথা রয়েছে। আর প্রথম ৮০ লাখ ডোজ আগামী সপ্তাহে এসে পৌঁছবে বলে জানা যায়।

ফাইজার বা বায়োএনটেকের তৈরি টিকা বিশ্বের সবচেয়ে দ্রুততম সময়ে প্রস্তুত হওয়া কার্যকর টিকা। এক দশকের নানা উন্নয়নমূলক গবেষণার আলোকে বিগত ১০ মাসের গবেষণা থেকে এটি তৈরি করা হয়।

ফাইজারের প্রধান নির্বাহী বলেন, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ব্রিটেনের এই অনুমোদন ঐতিহাসিক ঘটনা। বিজ্ঞান বিজয়ী হবে, এমন ঘোষণা দেওয়ার পর থেকে আমরা কাজ করে আসছি।

কম্পানিটি জানায়, আসছে দিনগুলোর যেকোনো সময় করোনার প্রথম ডোজ আসবে। যুক্তরাজ্য চার কোটি ডোজ কিনেছে। চূড়ান্ত পরীক্ষায় এই টিকার ৯৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা