kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

চীনা টিকা নিয়েছেন কিম জং উন?

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২০ ১৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



চীনা টিকা নিয়েছেন কিম জং উন?

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন ও তাঁর পরিবারকে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই ভ্যাকসিন প্রয়োগের পেছনে রয়েছে চীন। সম্প্রতি এ কথা জানালেন জনৈক মার্কিন বিশেষজ্ঞ। এমনটাই জানা গেছে ফক্স নিউজের এক প্রতিবেদনে।

ওয়াশিংটনের সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্ট থিঙ্ক ট্যাঙ্কের বিশেষজ্ঞ হ্যারি ক্যাজিয়ানিস জানিয়েছেন, এরই মধ্যে কিম জং উন ও উত্তর কোরিয়ার বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে কোনো সংস্থার পক্ষ থেকে এই ভ্যাকসিন দেওয়া হয়েছে, তা এখনো জানা যায়নি। এই ভ্যাকসিনেশন আদৌ কতটা নিরাপদ বা কিম ও অন্যান্যদের শরীরে ভ্যাকসিনটির কোনো প্রভাব পড়েছে কি না, সেই সম্পর্কেও এখনো কিছুই জানা যায়নি।

একটি অনলাইন আউটলেট ‘নাইনটিনফোরটিফাইভ’-এ লেখা এক নিবন্ধের মাধ্যমে ক্যাজিয়ানিস জানিয়েছেন, বিগত দুই-তিন সপ্তাহের মধ্যেই কিম জং উন, তাঁর পরিবারের সদস্য ও বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তার শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

ক্যাজিয়ানিস এ দাবি করলেও উত্তর কোরিয়ার শাসক পরিবারের পক্ষ থেকে ভ্যাকসিনেশন নিয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। দেশটির স্থানীয় গণমাধ্যমেও এই ধরনের কোনো তথ্য পাওয়া যায়নি। চীনের কোনো ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের পক্ষ থেকেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ফক্স নিউজের প্রতিবেদনে জানা যায়, চীনের মোট তিনটি সংস্থা করোনাভাইরাসের ভ্যাকসিনের ওপরে গবেষণা করছে। এগুলো হলো সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনোবায়ো ও সিনোফার্ম গ্রুপ। সিনোফার্মসহহ বাকি দুটি সংস্থার পক্ষ থেকে এ পর্যন্ত ভ্যাকসিনের ফেজ থ্রি ক্লিনিকাল ট্রায়াল শুরু করা হয়নি। তবে চীনের প্রায় এক মিলিয়ন লোকের ওপরে সিনোফার্ম সংস্থার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

সূত্র: ফক্স নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা