kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

ইউরোপে ভ্যাকসিনের অনুমোদন চায় ফাইজার, বায়োএনটেক

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২০ ১৮:০৮ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপে ভ্যাকসিনের অনুমোদন চায় ফাইজার, বায়োএনটেক

মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং এর জার্মান অংশীদার বায়োএনটেক বলেছে, তারা ইউরোপীয় মেডিসিন এজেন্সির কাছে করোনার ভ্যাকসিনের শর্তাধীন অনুমোদনের জন্য আবেদন জমা দিয়েছে। এবিসি নিউজে বলা হয়, সোমবার তারা আবেদন জমা দিয়েছেন। 

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, যদি বিএনটি১৬২বি২ নামে পরিচিত সম্ভাব্য ভ্যাকসিনটি অনুমোদিত হয়, তবে এটি বছরের শেষের আগে ইউরোপে ব্যবহারের জন্য পাওয়া যেতে পারে। সংস্থাটির পক্ষ থেকে এমনটাই বলা হয়েছে।

করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদনের চাওয়ার বিষয়টিকে জনস্বাস্থ্যের ভয়াবহ সংকট মোকাবেলায় আরো একটি গুরুত্বপূর্ণ মাইলফলক বলে মন্তব্য করেছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা। তিনি বলেন, আমরা জানি, এই যাত্রা শুরুর পর থেকেই জানি যে রোগীরা অপেক্ষা করছে। অনুমোদন দেওয়ার সঙ্গে সঙ্গে আমরা কভিড-১৯-এর ভ্যাকসিন ডোজ পাঠানোর জন্য প্রস্তুত আছি। 

মঙ্গলবার এক বিবৃতিতে বায়োএনটেকের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা উগুর সাহিন বলেছেন, ইউরোপের কেন্দ্রে অবস্থিত একটি সংস্থা হিসেবে, আজকের মাইলফলকটি আমাদের পক্ষে গুরুত্বপূর্ণ। কারণ আমরা বিএনটি১৬২বি২ নামের সম্ভাব্য ভ্যাকসিনের অনুমোদনের পরে বিশ্বব্যাপী সরবরাহ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এদিকে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, সংবাদ সম্মেলনে বায়োএনটেকের চিফ ফিন্যানশিয়াল অফিসার সিয়র্ক পোয়েটিং বলেছেন, করোনার ভ্যাকসিন বিক্রয়ের ছাড়পত্র পাওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যে প্রথম ডোজ প্রেরণ করা শুরু করতে পারে। 

সূত্র : এবিসি নিউজ, ব্লুমবার্গ।

মন্তব্য



সাতদিনের সেরা