kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

নরেন্দ্র মোদির এনডিএ জোটে ভাঙনের সুর

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ২২:১২ | পড়া যাবে ২ মিনিটে



নরেন্দ্র মোদির এনডিএ জোটে ভাঙনের সুর

ভারতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) ক্ষমতায় রয়েছে। কিন্তু নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এ জোটে ভাঙনের সুর শোনা যাচ্ছে। এনডিএ জোট থেকে বেরিয়ে যাওয়ার কথা ভাবছে দলটির জোটসঙ্গী রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি (আরএলপি)।

গত কয়েকদিন থেকে রাজধানী দিল্লীতে সংঘটিত কৃষক বিদ্রোহে জের ধরে আরএলপি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশ্যে দলটির প্রধান হনুমান বেনিওয়াল টুইটারে লিখেছেন, কৃষকদের আন্দোলনে দেশজুড়ে যে আবেগ ছড়িয়েছে, সেই পরিস্থিতি বিবেচনা করে কৃষি সংক্রান্ত তিনটি আইন অবিলম্বে প্রত্যাহার করুন। এরপরই আরেকটি টুইটে দলটির সর্বভারতীয় এই নেতা লিখেছেন, আরএলপি এনডিএ-র শরিক। কিন্তু আমাদের দলের শক্তি হলেন কৃষক জওয়ানরা। যদি এ ব্যাপারে কোনো ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে কৃষকদের স্বার্থের কথা বিবেচনা করে এনডিএ'র সহযোগী দল হিসেবে থাকব কী না তা পুনর্বিবেচনা করব।

এনডিএ জোট ত্যাগের ফলে জোটের প্রধান শরীক বিজেপি একটু অস্বস্তিতে পড়বে ঠিকই, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে লোকসভায় শুধুমাত্র একটি আসন রয়েছে আরএলপির এবং সেটিও দলটির প্রধান হনুমান বেনিওয়ালের । জোট ত্যাগের মধ্য দিয়ে বিজেপির সরকার পরিচালনায় কোনো প্রতিবন্ধকতাই তৈরি করবে না কারণ ৫৪৩ আসনের লোকসভায় বিজেপির একাই তিন শতাধিক আসন রয়েছে।  সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা। 

মন্তব্য



সাতদিনের সেরা