kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

শুধু 'একটি ছবি' ঘিরে অস্ট্রেলিয়া-চীন দ্বন্দ্ব, নাকি অন্য কিছু

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ২১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



শুধু 'একটি ছবি' ঘিরে অস্ট্রেলিয়া-চীন দ্বন্দ্ব, নাকি অন্য কিছু

আফগান যুদ্ধে একটি শিশুকে অস্ট্রেলিয়া বাহিনীর একজন সেনা নির্দয়ভাবে হত্যা করছে, এমন ছবি পোস্ট করা হয় চীনের পক্ষ থেকে। কিন্তু অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এই ছবিকে ভুয়া আখ্যায়িত করে 'ছবি প্রকাশের জন্য' দেশটির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে চীনের প্রতি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী চীন কর্তৃক এ ধরনের ভুয়া ছবি প্রকাশের বিষয়টিকে 'ঘৃণ্য' বলে অভিহিত করেছেন। কিন্তু প্রশ্ন উঠছে, দেশ দুটির মধ্যে এমন দ্বন্দ্বর কারণ কী শুধুই এই ছবি? বিশ্লেষকরা বলছেন, এর নেপথ্যে রয়েছে ইতিপূর্বে ঘটে যাওয়া কিছু ঘটনা।

কভিড-১৯ সারাবিশ্বে বিস্তৃতির পর থেকে এর উৎস সম্পর্কে অনুসন্ধান চালাতে তৎপর ছিল অস্ট্রেলিয়া। এ বিষয়টি চীনকে নাখোশ করে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। আবার অস্ট্রেলিয়ার ওয়াইন, বার্লিসহ প্রায় ১২টি পণ্যে চীন আমদানি শুল্ক আরোপ করেছে। এতে ক্ষুব্ধ হয় অস্ট্রেলিয়া। এর পাল্টা পদক্ষেপ হিসেবে অস্ট্রেলিয়াও চীনা বিনিয়োগ প্রকল্প বন্ধ করে দেয়াসহ বেশ কিছু বাণিজ্যিক নিষেধাজ্ঞা সংক্রান্ত পদক্ষেপ নেয়। এছাড়া অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ হংকং ও তাইওয়ান প্রশ্নে উস্কানি প্রদান করে আসছে বলে চীনের অভিযোগ। এসবের পরিপ্রেক্ষিতে দু দেশের মধ্যে সম্পর্ক সম্প্রতি খারাপ হতে থাকে । 
 
চীন সরকার কর্তৃক টুইটারে অস্ট্রেলিয়া সেনা কর্তৃক শিশু হত্যার ছবি প্রকাশ ওবং তার প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার কড়া বক্তব্য- এ দুই বিষয়ের মধ্য দিয়ে দু পক্ষের উত্তেজনার বহি:প্রকাশ ঘটেছে মাত্র, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে, অস্ট্রেলিয়া বলেছে, ভুয়া ছবি ছড়ানোর দায়ে দেশটির ক্ষমা চাওয়া উচিত। দু দেশের মধ্যে উত্তেজনা সংঘটিত হচ্ছে এমন সময়ে যখন আফগান যুদ্ধে হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে সেনাদের বরখাস্ত করেছে অস্ট্রেলিয়া সরকার। সুত্র: বিবিসি।   

মন্তব্য



সাতদিনের সেরা