kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

শ্রীলঙ্কা ও মালদ্বীপকে নিয়ে সমুদ্র নিরাপত্তা সমঝোতা স্বাক্ষর করল ভারত

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ১৭:২৬ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কা ও মালদ্বীপকে নিয়ে সমুদ্র নিরাপত্তা সমঝোতা স্বাক্ষর করল ভারত

আঞ্চালিক সমুদ্র নিরাপত্তা প্রতিষ্ঠায় দুই দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে সমঝোতা স্বাক্ষর করেছে দক্ষিণ এশিয়ার প্রভাবশালী দেশ ভারত । শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় তিন দেশের শীর্ষ প্রতিনিধিদের উপস্থিতিতে এ সমঝোতা স্বাক্ষরিত হয়। ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দিনেশ গুনাওয়ার্দেনা, প্রতিরক্ষাসচিব মেজর জেনারেল (অব:) কামাল গুনারত্নে এবং মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মারিয়া দিদিসহ দেশগুলোর অন্যান্য কর্মকর্তারাও এ সভায় উপস্থিত ছিলেন। 

আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা রক্ষায় এর আগে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ধারাবাহিক বৈঠক অনুষ্ঠিত হলেও, সর্বশেষ এ বৈঠকটি অনুষ্ঠিত হলো ঠিক ছয় বছর পর। এ বৈঠক থেকে সমুদ্র নিরাপত্তা প্রতিষ্ঠায় যৌথ উদ্যোগে সন্ত্রসবাদ মোকাবেলা, সন্ত্রাসবাদ মোকাবেলায় তথ্য বিনিময় ও অন্যান্য নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে দেশগুলোর মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়। এর পাশাপাশি দেশ  তিনটির মধ্যে আরও সহযোগিতার ক্ষেত্র বিস্তৃত করতে আলোচনা করা হয়।

ভারত মহাসাগরীয় অঞ্চলে অর্থপূর্ণ সহযোগিতার ক্ষেত্রগুলোকে স্বীকৃতি দেওয়াই এ ত্রিপক্ষীয় সমঝোতার উদ্দেশ্য,  শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে এমন দাবি করা হয়েছে। ওই বিবৃতিতে সমুদ্রে 'একই রকম নিরাপত্তা উদ্বেগ'কে  মোকাবেলা করতে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে। বিৃতিতে সন্ত্রাসবাদ, উগ্রপন্থা, মৌলবাদ, মাদক, মুদ্রা পাচার, সাইবার পরিসরের নিরাপত্তা, অস্ত্র চোরাচালানসহ মানবপাচার প্রতিরোধে দেশগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্ক তৈরি করার অঙ্গীকারের কথা ব্যক্ত করা হয়। 

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক রাজনীতিতে ভারতের অবস্থান আরও সুসংহত করতে দুই দ্বীপরাষ্ট্রের সঙ্গে এ ধরনের বহুমুখী সহযোগিতার ক্ষেত্র বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এর মধ্য দিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনে আরও মনযোগী হচ্ছে ভারত, সেই সঙ্গে ভারত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব রুখতে এ পদক্ষেপটি বেশ কার্যকর হিসেবেই বিবেচিত হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: এএনআই। 
     

মন্তব্য



সাতদিনের সেরা