kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

সৌদি পররাষ্ট্র উপমন্ত্রী আমিরাত সফরে

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ১২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি পররাষ্ট্র উপমন্ত্রী আমিরাত সফরে

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী ওয়ালিদ আল-খুরাইজিকে স্বাগত জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান। গতকাল রবিবার তিনি সৌদি উপমন্ত্রীকে সাদর অভ্যর্থনা জানান।

বৈঠককালে শেখ আবদুল্লাহ এবং আল খুরাইজি ভ্রাতৃত্বপূর্ণ দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক আরো বাড়ানোর উপায় এবং সব ক্ষেত্রে কৌশলগতভাবে সহযোগিতার ব্যাপারে জোর দিয়েছেন।

উপসাগরীয় অঞ্চল থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায়ে উন্নয়নের ব্যাপারেও তাঁরা কথা বলেছেন। আল-খুরাইজির সফরকে সাধুবাদ জানিয়েছেন শেখ আবদুল্লাহ। এতে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী এমন এক সময়ে আমিরাত সফরে গেলেন, যখন হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার তাঁর দল নিয়ে সৌদি আরবে আসার কথা হচ্ছে। ইরানের পরমাণুবিজ্ঞানী হত্যার জেরে টান টান উত্তেজনার মধ্যেই সৌদিতে আসছেন তিনি।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদানের সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে মধ্যস্থতায় সহায়তা করেছেন কুশনার ও তাঁর দলের সদস্যরা। 

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের আগে এ ধরনের চুক্তি আরো স্বাক্ষরের চেষ্টা করছেন তারা। সামনের বছরের ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করবেন জো বাইডেন।

কুশনারের সৌদি আরব সফরের বিষয়টি নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে নিরাপত্তা ইস্যুতে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তাঁরা।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমাদ নাসির আল মুহাম্মদ আল সাবাহর সঙ্গে গত সপ্তাহে হোয়াইট হাউসে সাক্ষাৎ হয়েছে কুশনারের। এ ধরনের পরিস্থিতির মধ্যে সৌদি আরবের ঊর্ধ্বতন কারো আমিরাত সফরের বিষয়টি বেশ তাৎপর্যের।

সূত্র : খালিজ টাইমস, সৌদি গেজেট।

মন্তব্য



সাতদিনের সেরা