kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

জম্মু-কাশ্মীর : ডিডিসি প্রথম দফায় ভোট পড়ল ৫১.৭৬ শতাংশ

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ১০:১৪ | পড়া যাবে ২ মিনিটে



জম্মু-কাশ্মীর : ডিডিসি প্রথম দফায় ভোট পড়ল ৫১.৭৬ শতাংশ

ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীরে প্রথম দফার ভোট হয়েছে গত শনিবার। জম্মু-কাশ্মীরের জেলা উন্নয়ন পরিষদের (ডিডিসি) প্রথম দফায় ভোট দিয়েছেন ৫১ দশমিক ৭৬ শতাংশ মানুষ।

কাশ্মীরের পুলওয়ামায় সবচেয়ে কম ভোট পড়েছে। সেখানে ৬.৭০ শতাংশ ভোট পড়েছে। অন্যদিকে জম্মুর রিয়েসিতে ভোট পড়ার হার সর্বোচ্চ; সেখানে ৭৪.৬২ শতাংশ ভোট পড়েছে।

এদিকে কাশ্মীরের ১০ জেলায় ৪০.৬৫ শতাংশ ভোট পড়েছে এবং জম্মুতে পড়েছে ৬৪.২ শতাংশ ভোট। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাজ্য নির্বাচন কমিশনার কে কে শর্মা বলেন, জম্মু-কাশ্মীরে প্রথম দফার নির্বাচন সফলভাবে শেষ হয়েছে। তাতে ৫১.৭৬ শতাংশ ভোট পড়েছে।

তিনি আরো বলেন, জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনে ৪৩টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে জনসমাগমের মধ্যে ভোট হয়েছে। মোট তিন লাখ ৬২ হাজার ৭৬৬ জন ভোট দিয়েছেন। তার মধ্যে এক লাখ ৯৩ হাজার ৩৭৫ জন পুরুষ এবং নারীর সংখ্যা এক লাখ ৬৯ হাজার ৩৯১ জন। 

রিয়েসি জেলায় সর্বোচ্চসংখ্যক ভোট পড়েছে; ৭৪.৬২ শতাংশ ভোট সেখানে দিয়েছেন ভোটাররা। রাজৌরিতে ভোট পড়েছে ৭০.৫২ শতাংশ এবং পঞ্চ জেলায় ৬৮.৬৯ শতাংশ।

কাশ্মীরে বুদগম জেলায় ভোট পড়েছে ৫৬.৯৬ শতাংশ, কুপওয়ারায় ৫০.৭৪ শতাংশ এবং গানডেরবালে ৪৮.৬২ শতাংশ।

ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরের মোট ২০টি জেলার ২৮০ কেন্দ্রে। শনিবার ছিল প্রথম দফার ভোট। আট পর্যায়ের এই ভোট শেষ হবে আগামী ১৯ ডিসেম্বর। আর ভোট গণনা হবে ২২ ডিসেম্বর।

সূত্র : ডেইলি শিখ।

মন্তব্য



সাতদিনের সেরা