kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

দিল্লিমুখী কৃষকদের ঠেকাতে আজও মরিয়া বিজেপি সরকার

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২০ ১৬:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



দিল্লিমুখী কৃষকদের ঠেকাতে আজও মরিয়া বিজেপি সরকার

ভারতের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে গতকালই রাস্তায় নেমেছে ভারতের বিভিন্ন রাজ্যের কৃষক ও রাজনৈতিক সংগঠনগুলো। গতকাল দিল্লি পুলিশ কৃষকদের দিল্লি প্রবেশ ঠেকাতে জলকামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। আজ সকাল থেকে আবারও কৃষকদের প্রতিহত করতে শক্তি প্রয়োগ করছে কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত রাজধানী দিল্লির পুলিশ বাহিনী।  

জানা গেছে, বৃহস্পতিবার দিনভর বিভিন্ন স্থানে কৃষকদের ওপর আক্রমণ হয়েছে। দিন শেষে রাতে আক্রমণ আরো বেড়ে গিয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। ভারতের কৃষক অধ্যুষিত হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, রাজস্থানসহ কয়েকটি রাজ্য থেকে গতকাল রাজধানী অভিমুখে যাত্রা করে কৃষকরা। যাত্রাপথে পুলিশের ব্যারিকেড, জলকামান প্রতিহত করে সামনে এগোতে থাকে তারা। ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাজধানী দিল্লির বাইরে কৃষকরা জমায়েত হচ্ছেন। জানা গেছে, পুলিশি বাধা সরিয়ে আজ দিল্লি ঢুকতে মরিয়া তারা।

এদিকে কৃষকদের ঠেকাতে সকাল থেকে শক্তি প্রয়োগের মাত্রা বাড়িয়ে দিয়েছে পুলিশ। দিল্লির সীমান্তে বিভিন্ন জায়গায় পুলিশ বাধা হয়ে দাঁড়িয়ে রয়েছে। উল্লেখ্য, সর্বশেষ লোকসভা অধিবেশনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার নতুন কৃষি আইন প্রণয়ন করে। ভারতের বিরোধীদলগুলো ও কৃষকরা অভিযোগ করছে, এই আইন পাসের ফলে কৃষিতে করপোরেট গোষ্ঠীর আধিপত্য প্রতিষ্ঠা হবে। সূত্র : এনডিটিভি, আনন্দবাজারপত্রিকা। 

 

 

 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা