kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

সমকামীদের ক্ষতিপূরণ দেবে জার্মানি

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ২০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



সমকামীদের ক্ষতিপূরণ দেবে জার্মানি

সমকামী সৈন্যদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানির মন্ত্রিসভা। দেশটির সমকামী সেনাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে, এর পরিপ্রেক্ষিতে তাদেরকে ক্ষতিপূরণ প্রদান করার অঙ্গীকার করা হয়েছে। দেশটির এ ধরনের পদক্ষেপকে আন্তর্জাতিক অনেক গণমাধ্যম যুগান্তকারী সিদ্ধান্ত বলে উল্লেখ করেছে। 

কিন্তু দেশটিতে সমকামী ও তাদের অধিকার ১৯৬০ সাল থেকেই স্বীকৃত ছিল। দেশটির সেনাবাহিনীতেও সমকামীদের স্থান পাওয়ার অধিকার ছিল।  কিন্তু বাস্তবে এর যথাযথ প্রয়োগ খুব কমই হয়েছে। সমকামীরা বৈষম্যের মুখোমুখি হতেন বলে অভিযোগ রয়েছে। এবার জার্মানির মন্ত্রিসভা সমকামীদের অধিকার সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানাল। এর আওতায় প্রায় ১ হাজার মানুষ এ অধিকার পাবে বলে মনে করা হচ্ছে। প্রত্যেকে তিন থেকে সাড়ে তিন হাজার ইউরো ক্ষতিপূরণ পাবেন, এমন তথ্য জানা গেছ। 

সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গিয়েছে, জার্মান সেনা বাহিনীতে সমকামীরা হেনস্থার স্বীকার এবং তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়। প্রোমোশন না দেওয়া ও কাজ থেকে বের করে দেওয়ার অভিযোগও পাওয়া গিয়েছে। এসব বিষয়ের ভিত্তিতেই জার্মান সরকার সিদ্ধান্ত নিয়েছে, বৈষম্যের শিকার ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া হবে। 

আগে জার্মানিতে সমকামীদের শাস্তি দেওয়ার আইন ছিল। ১৯৬৯ সালে শাস্তি দেওয়ার বিধান উঠে যায়। এরপর ২০১৭ সালে সমকামীরা পরষ্পরকে বিয়ে করার অধিকারও পান। সূত্র: ডয়চেভেল। 

 

মন্তব্য



সাতদিনের সেরা