kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

ডিজিটাল যৌন অপরাধে যুবকের ৪০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ১৬:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ডিজিটাল যৌন অপরাধে যুবকের ৪০ বছরের কারাদণ্ড

দক্ষিণ কোরিয়ায় যৌন অপরাধের দায়ে একজনকে ৪০ বছরের কারাদণ্ড প্রদান করা হয়েছে। তবে সচরাচর শারীরিক যৌন নিগ্রহের ঘটনায় বড় ধরনের শাস্তির কথা শোনা গেলেও এবার শাস্তি হয়েছে অনলাইনে যৌন নির্যাতনের অভিযোগে। চো জু বিন নামের এক যুবককে দেশটির রাজধানী সিউলের কেন্দ্রীয় ডিস্ট্রিক্ট আদালত এ শাস্তি প্রদান করেছে।

দেশটিতে এ অপরাধটি ডিজিটাল বা অনলাইন যৌন অপরাধ বলে পরিচিতি পেয়েছে। এমনকি আদালতও জু বিনের অপরাধকে ডিজিটাল যৌন অপরাধ বলে উল্লেখ করেছে। আদালতের পর্যবেক্ষণে বলা হয়, চো জু বিন ৭৪ জন নারীকে তার লক্ষ্যবস্তু বানিয়েছিল। এসব নারীদের অনলাইনে যৌন বিষয়ক কাজে বাধ্য করা হতো বলে আদালত জানিয়েছে। অভিযুক্ত জু বিন নারীদের ওপর গুপ্তচরবৃত্তি চালাত এবং তাদের বিভিন্ন গোপনীয় ছবি সংগ্রহ করতো। এরপর এসবকে কাজে লাগিয়ে ওই যুবক পর্নোগ্রাফি তৈরি করতো বলেও আদালতের পর্যবেক্ষণে উঠে এসেছে। এসব ছবি, ভিডিও বহু মানুষকে অনেক দীর্ঘ সময় ধরে সরবরাহ করে গেছেন এ যুবক। 

আদালত জানান, অপরাধের গভীরতা, ভিক্টিমের সংখ্যা, ব্যাপ্তি বিবেচনা করে এ শাস্তি দেওয়া হলো। এর পাশাপাশি জু বিনর কর্মকাণ্ড সমাজে যে নেতিবাচক পরিস্থিতি তৈরি করেছে তাও খুব ভয়ংকর বলে উল্লেখ করে আদালত। তবে জু বিনকে আটকের পর নারীদের কাছে ক্ষমা চেয়েছিল এ যুবক। দেশটিতে এমন অপরাধের অভিযোগে সম্প্রতি অনেককে গ্রেপ্তার করা হয়েছে এবং এ ধারা চলতে থাকবে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। এদিকে, চো জু বিনের আইনজীবী এ রায়ের বিচরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন। সূত্র: দ্য গার্ডিয়ান। 

মন্তব্য



সাতদিনের সেরা