kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

দিল্লিমুখী কৃষকদের থামাতে কাঁদানে গ্যাস-জলকামান

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ১৩:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



দিল্লিমুখী কৃষকদের থামাতে কাঁদানে গ্যাস-জলকামান

দিল্লির দিকে এগিয়ে যেতেই কৃষকদের ওপর কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে তাদের থামানোর চেষ্টা করেছে পুলিশ-সিআরপিএফ। কৃষকদের দিল্লি চলো অভিযান ঘিরে দিল্লির সীমানায় বদরপুরের কাছে কার্যত রণক্ষেত্র বেঁধে গেছে।

পুলিশের দিকে পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ করে কৃষকরা। রাস্তায় দেওয়া ব্যারিকেড সরিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করে তারা। পুলিশের গাড়িতেও ভাঙচুর চালানো হয়। 

হরিয়ানা-দিল্লির সীমানায় বদরপুরে ব্রিজের ওপর কৃষকদের থামাতে আগে থেকেই প্রচুর পুলিশ-মোতায়েন করে কার্যত দুর্গের চেহারা বানিয়ে ফেলা হয়েছিল। তবে কৃষকরা এগিয়ে যেতেই বাধা দেয় পুলিশ-প্রশাসন। 

তাতেই শুরু হয় ধস্তাধস্তি। পুরো এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। প্রায় দু’ঘণ্টা এই পরিস্থিতি চলার পর কিছুটা স্বাভাবিক অবস্থা দেখা দেয়। 

নতুন কৃষক আইনের প্রতিবাদে বুধবার থেকে পথে নেমেছে কৃষকরা। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির শাসনভার আম আদমি পার্টির হাতে থাকলেও পুলিশের নিয়ন্ত্রণ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে। 

বুধবারই দিল্লি পুলিশের পক্ষ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়েছিল, বেশ কয়েকটি সংগঠনের প্রতিবাদ কর্মসূচির আবেদন পেলেও তার কোনোটির অনুমতি দেওয়া হয়নি। সব আবেদন খারিজ করা হয়েছে এবং সংগঠনগুলোকে তা জানিয়ে দেওয়া হয়েছে। 

পুলিশকে সহযোগিতার আবেদন জানিয়ে আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। কৃষকদের আন্দোলনের জেরে নিয়ন্ত্রিত করা হচ্ছে দিল্লির মেট্রো। 

টুইটারে মেট্রো কর্তৃপক্ষ জানায়, কৃষকদের প্রতিবাদ কর্মসূচি এবং করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত মেট্রো পরিষেবা নিয়ন্ত্রণ করা হচ্ছে।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা