kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

স্পেনের মূল ধারার রাজনীতিতে প্রথম বাংলাদেশি রাসেল হাওলাদার

জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ, ইউরোপ    

২৬ নভেম্বর, ২০২০ ১০:২০ | পড়া যাবে ২ মিনিটে



স্পেনের মূল ধারার রাজনীতিতে প্রথম বাংলাদেশি রাসেল হাওলাদার

স্পেনের মূল ধারার রাজনীতিতে সিউদাদানোস দলে সদস্য হিসেবে যুক্ত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত এইচ এম রাসেল হাওলাদার। তিনি সিউদাদানোস পার্টিতে নেতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে কাতালান পার্লামেন্টের হলরুমে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। স্পেনের মূল ধারার রাজনীতির প্রথম বাংলাদেশি হিসেবে অভিষিক্ত হলেন তিনি। 

কাতালান পার্লামেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান মুখপাত্র সংসদ সদস্য সুসানা বাল্টারেন গার্সিয়া তাকে অফিসিয়ালি সদস্য পদ প্রদান করেন। এ সময় পার্লামেন্টের উচ্চপদস্থ প্রতিনিধি দলের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি রাসেল হাওলাদার। তিনি করোনাকালীন অভিবাসী এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের বিভিন্ন দাবি-দাওয়া এবং সরকারের প্রণোদনার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

এ সময় উপস্থিত ছিলেন সিউদাদানোস পার্টির সদস্য ইরফান মাজিদ রাজা, সমন্বয়কারী এশিয়ান কমিউনিটি ইন বার্সেলোনা ও স্থায়ী সদস্য আল রাশিদ ভুট্টো, খসে মারিয়া কানসহ অন্যান্য নেতৃবৃন্দ। এসময় রাসেল হাওলাদার সরকারি বিভিন্ন অফিসগুলোর প্রতি বিশেষ করে অভিবাসীদের অ্যাপয়েন্টমেন্ট সহজীকরণ বিষয়ে প্রবাসীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি আবাসন সংকটসহ অবৈধ অভিবাসীদের বৈধকরণেরও দাবি জানান। আগ্রহ নিয়ে পার্টির নেতারা তার বক্তব্য মনোযোগ সহকারে শোনেন।

উল্লেখ্য, স্পেনের রাজধানী মাদ্রিদের মেয়র নির্বাচিত হয়েছে তাদের দলের প্রার্থী। এছাড়াও দলটি কাতালান পার্লামেন্টে সর্বোচ্চ ৩৬ আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

মন্তব্য



সাতদিনের সেরা