kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

সৌদি রাজতন্ত্রের সমালোচক নারী আল হাথালুল

বৈদ্যতিক শক ও যৌন নির্যাতনও করা হচ্ছে সৌদি আরবের কারাগারে?

অনলাইন ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২০ ২০:১৭ | পড়া যাবে ২ মিনিটে



বৈদ্যতিক শক ও যৌন নির্যাতনও করা হচ্ছে সৌদি আরবের কারাগারে?

 কারাবন্দী অবস্থায় লুজািইনি আল হাথালুল নামের আলোচিত নারী অধিকারকর্মীকে যৌন হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছিল। মাসখানেক আগে কারাগারে এ বিরূপ পরিস্থিতির প্রতিবাদে অনশন করেছিলেন এই নারী। এছাড়া তাকে বৈদ্যতিক শক দেওয়া হচ্ছে এবং শারীরিক নির্যাতন করা হচ্ছে বলেও অভিযোগ করেছে তার পরিবার। এবার সেই আলোচিত নারী লুজাইনি আল হাথালুলের বিচার শুরু করতে যাচ্ছে সৌদি আরব কর্তৃপক্ষ।

লুজাইনি আল হাথালুল নামের এই নারী সৌদি আরবের রাজতন্ত্রের একজন কড়া সমালোচক হিসেবে পরিচিতি পেয়েছিলেন যিনি বর্তমানে দেশটির কারাগারে অন্তরীণ রয়েছেন। সৌদি আরবের রাজতন্ত্রের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগে তাকে ২০১৮ সালে গ্রেপ্তার করা হয়। প্রভাবশালী সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে আলোচনায় আসা এ নারীর বোন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে জানান, কারাগারে তার বোনের অবস্থা সম্পর্কে পরিবারকে কিছুই জানতে দেওয়া হচ্ছে না।তবে পরিবারের সদস্যরা আশা করছেন, বিচার শেষে আল হাথালুল মুক্তি পাবেন।

সৌদি আরবে নারীদের অধিকারের বিষয়ে সোচ্চার হয়ে হাথালুল প্রথমে আলোচনায় আসেন। তবে তার বিরুদ্ধে সৌদি কর্তৃপক্ষের অভিযোগ, এই নারী বিদেশী কূটনৈতিক, সংবাদমাধ্যমসহ বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে অবৈধ যোগাযোগ বজায় রেখে চলছিলেন যা সৌদি রাজতন্ত্রের কাছে নিন্দনীয়। দেশটির মানবাধিকার রক্ষায় সোচ্চার এ নারীর বিরুদ্ধে আনা অভিযোগের বিচার শুরু হয়েছিল ২০১৯ সালের মার্চে। এরপর এখন আবারও বিচারকাজ শুরু হতে যাচ্ছে। তার পরিবারের সদস্যরা  বলছেন, প্রথম থেকেই সৌদি আইনকে অবজ্ঞা করে এ বিচারকাজ এগিয়ে চলছে। 

সৌদি আরবে সদ্য শেষ হওয়া জি-২০ সম্মেলনের আগে বিভিন্ন দেশ ও সংস্থা এ নারীর মুক্তি দাবি করেছিলেন। কিন্তু সৌদি আরবের পক্ষ থেকে এ দাবিকে  অগ্রাহ্য করা হয়েছিল। দেশটির কারাগারে এমন নির্যাতনের অভিযোগের বিষয়েও কোনো বক্তব্য পাওয়া যায়নি। সূত্র: বিবিসি, রয়টার্স।  

মন্তব্য



সাতদিনের সেরা