kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

ইথিওপিয়ায় চলমান গৃহযুদ্ধে ৬০০ জন নিহত!

অনলাইন ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২০ ১৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ইথিওপিয়ায় চলমান গৃহযুদ্ধে ৬০০ জন  নিহত!

যুদ্ধপীড়িত মানুষ।

ইথিওপিয়ায় চলমান গৃহযুদ্ধে ৬০০ বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে দেশটির মানবাধিকার পরিষদ (ইএইচআরসি)। সময় বাড়ার সঙ্গে সঙ্গে প্রাণহানি ও ভয়াবহতা বাড়ছে বলে জানিয়েছে এ সংস্থাটি। গত ৪ নভেম্বর দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ বিদ্রোহী অধ্যুষিত তিগ্রে অঞ্চলে সর্বাত্মক সেনা অভিযান শুরু করলে বিভিন্ন সংস্থা তীব্র মানবিক সংকটের আভাস দিয়েছিল। 

তিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) নিয়ন্ত্রিত দেশটির তিগ্রে প্রদেশের আঞ্চলিক সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার যুদ্ধ ঘোষণার পর প্রায় ৪০ হাজার মানুষ শরণার্থী হয়ে প্রতিবেশী সুদানে আশ্রয় গ্রহণ করেছে। এর মধ্য দিয়ে, সংঘাত শুরুর আগের আশঙ্কা এখন সত্যি পরিণত হচ্ছে।  সংস্থাটি বেসামরিক নাগরিক নিহতের যে পরিসংখ্যান প্রদান করেছে তা চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে। অর্থ্যাৎ নিহতের পরিমাণ আরও বেশি যা এখনও জানা সম্ভব হয়নি।

এর মধ্যে কয়েকবার উভয়পক্ষই দাবি করেছে, তারা যুদ্ধে সুবিধাজনক অববস্থানে রয়েছে। গত ২৩ তারিখ দেশটির কেন্দ্রীয় সরকার তিগ্রে বিদ্রোহীদের আত্মসমর্পণের জন্য ৭২ ঘণ্টা সময় বেধে দেয়। কিন্তু বিদ্রোহীরা এ আহ্বানকে প্রত্যাখান করে। মনে করা হচ্ছে, দ্রুত সমাধানে পৌছানো সম্ভব না হলে ইথিওপিয়া একটি দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে পতিত হবে। সূত্র: আল জাজিরা।   

মন্তব্য



সাতদিনের সেরা