kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসনে এবার যা কিছু 'প্রথম'

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ১৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসনে এবার যা কিছু 'প্রথম'

ছবির সূত্র: স্কাই নিউজ।

শপথ গ্রহণের অপেক্ষায় থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আজ তার সম্ভাব্য মন্ত্রিসভা ও প্রশাসনের নাম ঘোষণা করেছেন। এবারের মার্কিন নির্বাচন বেশ কিছু কারণে অনেক বেশি আলোচনায় ছিল। এবার জো বাইডেনের নব গঠিত প্রশাসনেও এমন অনেক কিছু ঘটলো যা দেশটির ইতিহাসে প্রথম।

দেশটির প্রথম হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি তথা স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে আলেজান্দ্রো মায়েরকস। ইনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো অভিবাসী যিনি এ পদের দায়িত্ব পেতে যাচ্ছেন। এছাড়া তিনি প্রথম কোনো লাতিন আমেরিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক যিনি এ পদে বসতে চলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন অ্যাভ্রিল হায়েনেস এবং তিনি প্রথম কোনো নারী যাকে এই গুরুত্বপূর্ণ দায়িত্বে বসানো হচ্ছে। 

এদিকে, দেশটির প্রথম অর্থমন্ত্রীও হবেন একজন নারী। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্মকর্তা জেনেট ইয়েলেনকে এ পদের জন্য বেছে নিয়েছেন জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসন। অ্যান্টনি ব্লিংকেন আসছেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যা আগেই জানা গিয়েছিল। এর মধ্যে আরেকটি চমক হচ্ছে, দেশটির জলবায়ু কূটনীতিতে বাইডেন বেছে নিয়েছেন ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে।  সূত্র: দ্য গার্ডিয়ান। 

মন্তব্য



সাতদিনের সেরা