kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

থাইল্যান্ডে রাজতন্ত্রপন্থী ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থানে

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ১৭:১৬ | পড়া যাবে ২ মিনিটে



থাইল্যান্ডে রাজতন্ত্রপন্থী ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থানে

রাজা মাহা ভাজরালংকর্ন

থাইল্যান্ডে আজ মুখোমুখি অবস্থানে রয়েছেন রাজতন্ত্রের সমর্থক গোষ্ঠী ও দেশটির চলমান বিক্ষোভের আন্দোলনকারীরা। দু পক্ষের মধ্যে উত্তেজনা প্রশমনে দেশটির পুলিশ বাহিনীর পক্ষ থেকে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। দেশটির রাজপ্রাসাদ অভিমুখে আন্দোলনকারীদের কর্মসূচি এবং রাজতন্ত্রের সমর্থকদের একই স্থানে অবস্থান নেওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে থমথমে পরিবেশ বিরাজ করছে বলে জানা গেছে।

ব্যাংকক পুলিশের উপ প্রধান পিয়া থাভিচাই জানান, দু পক্ষকেই আলাদা রাখতে সচেষ্ট থাকবে পুলিশ। এ জন্য প্রাসাদসংলগ্ন এলাকায় ছয় হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। ওই পুলিশ কর্মকর্তা আরও বলেন, বিক্ষোভকারীরা কেমন আচরণ করে তার ওপর ভিত্তি করে পুলিশ যথাযথ আচরণ করবে। গত সপ্তাহের বিক্ষোভ কর্মসূচিতে জলকামান নিক্ষেপ ও পুলিশের আক্রমণে ৫০ জনের মতো আহত হয়েছিল বলে জানা গেছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দু পক্ষের জন্যই আজ প্রাসাদের ১৫০ মিটার এলাকা পর্যন্ত অবস্থান গ্রাহ্য করা হবে।

দেশটির রাজতন্ত্র ও বর্তমান রাজা মাহা ভাজরালংকর্ন ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন এবারের বিক্ষোভে। গত কয়েক মাস ধরে দেশটির ছাত্র জনতা প্রধানমন্ত্রী ও সাবেক সেনাশাসক প্রায়ুথ চ্যান ওচার পদত্যাগ, সেনা প্রভাবিত সংবিধান বাতিলসহ রাজতন্ত্রের সংস্কারের দাবিতে বিক্ষোভ করে আসছে। সূত্র: রয়টার্স।     

মন্তব্য



সাতদিনের সেরা