kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

আবি আহমেদের বাহিনী আংশিক পরাস্ত, দাবি ইথিওপিয়ার বিদ্রোহীদের

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ১৬:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



আবি আহমেদের বাহিনী আংশিক পরাস্ত, দাবি ইথিওপিয়ার বিদ্রোহীদের

ইথিওপিয়ার শরণার্থীদের তাবু

ইথিওপিয়ার সরকারি বাহিনী চলমান যুদ্ধে পরাজিত হয়েছেন বলে দাবি করেছে দেশটির আঞ্চলিক বিদ্রোহীরা। ২০১৯ সালে শান্তিতে নোবেলজয়ী ইথিওপিয়ার বর্তমান প্রধানমন্ত্রী আবি আহমেদের নেতৃত্বাধীন সরকারের বাহিনীকে পরাজিত করতে পেরেছে বলে আজ দাবি করেছে তিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের  (টিপিএলএফ) বিদ্রোহীরা। এর আগে দু পক্ষই যুদ্ধে নিজেদেরে অবস্থান ইতিবাচক বলে দাবি করেছিল।

গতকাল প্রধানমন্ত্রী আবি আহমেদ তিগ্রে অঞ্চলের বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময় বেধে দিয়েছিলেন আত্মসমর্পণের জন্য। এরপর বিদ্রোহীদের পক্ষ থেকে গতকালই ঘোষণা করা হয়েছিল, যুদ্ধে পিছু হটবে না তারা। এরপর আজ বিদ্রোহীরা আংশিক যুদ্ধজয়ের দাবি করল। টিপিএলএফের দাবি, যুদ্ধ চলতে থাকা উত্তরাঞ্চলে ইথিওপিয়ার সরকারি বাহিনীর সেনা অবস্থান ধ্বংস করে দেওয়া হয়েছে। বিদ্রোহী সংগঠনের মুখপাত্র গেটেচা রেদা বলেন, '২১তম মেকানিক্যাল বিভাগ' বলে অভিহিত একটি সেনা ইউনিটকে গুড়িয়ে দেওয়া হয়েছে। তবে এ ধরনের দাবিকে প্রত্যাখান করা হয়েছে আবি আহমেদের নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

প্রধানমন্ত্রী আবি আহমেদ দেশটির তিগ্রে অঞ্চলের বিদোহী টিপিএলএফ নিয়ন্ত্রিত আঞ্চলিক সরকারের বিরুদ্ধে সর্বাত্মক সেনা অভিযান শুরু করেন এ মাসের ৪ তারিখে। এখন পর্যন্ত এ যুদ্ধে শতাধিক নিহত হয়েছে এবং ৩০ হাজার মানুষ সুদানে পালিয়ে গিয়ে শরণার্থীর জীবনযাপন করছে। বাস্তব পরিস্থিতি হলো, দু পক্ষের এমন পাল্টাপাল্টি বক্তব্য যুদ্ধ পরিস্থিতিকে শুধু অবনতির দিকে নিয়ে যাচ্ছে। সূত্র: রয়টার্স।   

মন্তব্য



সাতদিনের সেরা