kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

অধিকৃত কাশ্মীরে ভারী আগ্নেয়াস্ত্র মোতায়েন করেছে পাকিস্তান, অভিযোগ স্থানীয়দের

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



অধিকৃত কাশ্মীরে ভারী আগ্নেয়াস্ত্র মোতায়েন করেছে পাকিস্তান, অভিযোগ স্থানীয়দের

মানবাধিকার কর্মী আইয়ুব মির্জা। ছবির সূত্র: ইন্ডিয়াব্লুমস।

কাশ্মীর উপত্যকার পাকিস্তান কর্তৃক দখলকৃত অংশে ভারী আগ্নেয়াস্ত্র মোতায়েন করেছে পাকিস্তান।  পাকিস্তান সেনাবাহনী ওই অঞ্চলের বেসামরিক নাগরিকদের বসতির মধ্যেই এসব যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে বলে অভিযোগ উঠেছে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মানবাধিকার কর্মী আমজাদ আইয়ুব মির্জা শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব অভিযোগ করেন।  

অধিকৃত কাশ্মীর অঞ্চলের নিলাম উপত্যকায় সেনাবাহিনী সাধারণ মানুষের বসতি এলাকায় ভারী অস্ত্র মোতায়েন করে বৈরী পরিবেশ সৃষ্টি করেছে বলে ওই মানবাধিকার কর্মী দাবি করেন। এর পাশাপাশি তিনি আরও বলেন, এ অঞ্চল থেকে পাকিস্তান সেনাবাহিনী ভারত শাসিত কাশ্মীরের মানুষকে লক্ষ্যবস্তু বানাচ্ছে। এই মানবাধিকার কর্মী বলেন, পাকিস্তান সেনাবাহিনীর কারণে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সীমান্তবর্তী মানুষ নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। পাকিস্তান সেনাবাহিনী ভারতীয় সেনাদের উস্কানি প্রদান করলে তার পাল্টা জবাবের আশঙ্কায় এখানকার মানুষ উদ্বেগের মধ্যে থাকে বলে জানান তিনি।

এদিকে, এ অঞ্চলে নারীরা নির্যাতনের স্বীকার হলে তাদের সুরক্ষায় পাকিস্তান সরকার কিংবা পুলিশের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এর প্রতিবাদে মানুষ রীতিমতো বিক্ষুব্ধ। রাজনৈতিক প্রভাব ও প্রভাবশালীদের সঙ্গে অপরাধীদের সংশ্লিষ্টতার কারণে এসব অভিযোগের কোনো সুরাহা করা হয় না বলে জানা গেছে। পাকিস্তান সরকার অঞ্চলটির প্রকৃত প্রয়োজন বিবেচনা না করে নিরাপত্তা ইস্যু নিয়ে বাড়াবাড়িতে লিপ্ত বলে অভিযোগ স্থানীয়দের। সূত্র: জিফাইভ।  

মন্তব্য



সাতদিনের সেরা