kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

নাৎসিদের সঙ্গে ফরাসি প্রেসিডেন্টের তুলনা পাকিস্তানি মন্ত্রীর, অতঃপর...

অনলাইন ডেস্ক   

২৩ নভেম্বর, ২০২০ ১৮:১৩ | পড়া যাবে ২ মিনিটে



নাৎসিদের সঙ্গে ফরাসি প্রেসিডেন্টের তুলনা পাকিস্তানি মন্ত্রীর, অতঃপর...

শিরীন মাজারি (বাঁয়ে) ও এমানুয়েল ম্যাখোঁ

সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সঙ্গে নাৎসিদের তুলনা করেছিলেন পাকিস্তানের এক মন্ত্রী। টুইটে তিনি এ কথা বলেছিলেন। যার তীব্র নিন্দা করেছিল ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে রবিবার তাঁর টুইট ডিলিট করে দিয়েছেন ওই পাকিস্তানি মন্ত্রী।

সম্প্রতি একটি সংবাদমাধ্যম লিখেছিল, ফ্রান্সে প্রত্যেক মুসলিম ছাত্রকে একটি করে আইডি দেওয়া হবে। কেবল মুসলিম ছাত্রদেরই ওই আইডি দেওয়া হবে, যাতে তারা যে মুসলিম, তা বোঝা যায়। ওই সংবাদটি শেয়ার করে পাকিস্তানের মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি একটি টুইট করেন। সেখানে ম্যাখোঁকে নাৎসিদের সঙ্গে তুলনা করে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে ইহুদিদের হলুদ ব্যাজ পরানো হতো। যাতে তাঁদের ইহুদি বলে চেনা যায়। ফ্রান্সে ঠিক সে কাজই করতে চাইছেন ম্যাখোঁ। 

মন্ত্রীর ওই টুইটের পরে তীব্র ক্ষোভ প্রকাশ করে ফ্রান্স। ফ্লান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্পূর্ণ ভিত্তিহীন একটি খবরকে সামনে রেখে এমন মন্তব্য করেছেন পাকিস্তানি মন্ত্রী। তিনি যেন তাঁর মন্তব্য ডিলিট করেন। এ দিকে যে সংবাদমাধ্যমে ওই খবরটি প্রকাশিত হয়েছিল, তারাও সংবাদটি বদলে দেয়। বলা হয়, শুধু মুসলিম নয়, আইডি করা হলে সমস্ত ছাত্রদের জন্যই তা করা হবে। এরপরেই দ্রুত নিজের টুইটটি ডিলিট করেন পাকিস্তানি মন্ত্রী। জানান, একটি সংবাদের ভিত্তিতে টুইট করেছিলেন তিনি। সংবাদটি পরিবর্তন করার পরে নিজের টুইট ডিলিট দেন তিনি।

সূত্র: ডয়চে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা