kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

আত্মসমর্পণে ইথিওপিয়ার বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময়

অনলাইন ডেস্ক   

২৩ নভেম্বর, ২০২০ ১৬:৫৫ | পড়া যাবে ১ মিনিটে



আত্মসমর্পণে ইথিওপিয়ার বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময়

ইথিওপিয়ায় মানবিক সংকট।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আত্মসমর্পণের জন্য দেশটির বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। চলতি মাসের প্রথম দিকে দেশটির তিগ্রে প্রদেশে বিদ্রোহীদের দমন করতে সর্বাত্মক সেনা অভিযান শুরু করেন ২০১৯ সালে শান্তিতে নোবেলজয়ী প্রধানমন্ত্রী আবি আহমেদ। বিগত সময়ের যুদ্ধে দেশটির রাষ্ট্রীয় বাহিনী জয়ের দ্বারপ্রান্তে রয়েছে বলে দাবি করেছিলেন তিনি।

আবি আহমেদ বলেন, এখন যুদ্ধের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ে রয়েছি আমরা। ইথিওপিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়, এখন শান্তিপূর্ণ আত্মসমর্পণের পথে ফিরে আসার সুযোগ রয়েছে এবং এ জন্য আগামী ৭২ ঘণ্টা সময় পাবে তারা। এদিকে তিগ্রে অঞ্চলের বিদ্রোহীদের নেতা ডেব্রেটসিওন বলেন, আমরা নীতিগত মানুষ। আমরা আমাদের অঞ্চল শাসন করার অধিকার রক্ষায় জীবন দিতেও প্রস্তুত।  

এর আগে তিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) নিয়ন্ত্রিত আঞ্চলিক সরকার যুদ্ধে সরকারি বাহিনীর 'সুবিধাজনক অবস্থান'-এ থাকার দাবিকে প্রত্যাখ্যান করেছিল। তারা দাবি করেছিল, তিগ্রে আবি আহমেদের বাহিনীর জন্য নরকে পরিণত হয়েছে। এ যুদ্ধে এরই মধ্যে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে এবং ৩০ হাজার মানুষ শরণার্থী হয়েছে। সূত্র : রয়টার্স, সিএনএন।  

মন্তব্য



সাতদিনের সেরা