kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

সেনেগাল উপকূলে নৌকা ডুবে ১৪০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

অনলাইন ডেস্ক   

৩০ অক্টোবর, ২০২০ ০৯:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



সেনেগাল উপকূলে নৌকা ডুবে ১৪০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

সেনেগাল উপকূলে নৌকাডুবিতে অন্তত ১৪০ জন অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার জাতিসংঘের অভিবাসন সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। চলতি বছর নৌকাডুবিতে সবচেয়ে বড় প্রাণঘাতী ঘটনা এটাই।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে, নৌকাটিতে অন্তত ২০০ জন যাত্রী ছিলেন। সেনেগালের এমবাউর শহর থেকে রওনা দেওয়ার কয়েক ঘণ্টা পরেই নৌকাটিতে আগুন ধরে ডুবে যায়। বিবৃতিতে আইওএম জানিয়েছে, সেনেগাল ও স্পেনের নৌবাহিনী এবং জেলেরা প্রায় ৬০ জনকে জীবিত উদ্ধার করেছেন। তবে অন্তত ১৪০ অভিবাসনপ্রত্যাশী ডুবে গেছেন।

বেঁচে যাওয়াদের জরুরি ভিত্তিতে সেন্ট লুইসে প্রয়োজনীয় সহায়তা পাঠিয়েছে সেনেগাল সরকার এবং আইওএম। পশ্চিম আফ্রিকা থেকে ক্যানারি দ্বীপের এই বিপজ্জনক সামুদ্রিক পথটি একসময় দারিদ্র্যের হাত থেকে মুক্তি লাভের আশায় ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের অন্যতম রুট ছিল। মাজখানে স্পেন পাহারা জোরদার করায় চলাচল কিছুটা কমে যায়। তবে চলতি বছর সেটি আবারও বেড়ে গেছে।

আইওএমের তথ্য মতে, শুধু গত সেপ্টেম্বরেই ৬৬৩ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে ১৪টি নৌকা ক্যানারি দ্বীপের উদ্দেশে যাত্রা করেছিল। এদের মধ্যে ২৬ শতাংশই নৌকাডুবি বা অন্য দুর্ঘটনার শিকার হয়েছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পরিসংখ্যান থেকে জানা যায়, চলতি বছর প্রায় ১১ হাজার অভিবাসনপ্রত্যাশী ক্যানারি দ্বীপে পৌঁছেছেন। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ২ হাজার ৫৫৭ জন। তবে চলতি বছর মৃতের সংখ্যা ৪১৪ জন। গত বছর এ সংখ্যা ছিলৈা ২১০ জন।

মন্তব্য



সাতদিনের সেরা