kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

নাগোরনো-কারাবাখ সংঘর্ষ

আজারবাইজানে ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২০ ১১:১৯ | পড়া যাবে ২ মিনিটে



আজারবাইজানে ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জনের মৃত্যু

বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলায় আবারও ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। আজারবাইজান অভিযোগ করেছে, আর্মেনিয়া থেকে হামলা চালানো হয়েছে। তবে বুধবারের ওই হামলার কথা অস্বীকার করেছে আর্মেনিয়া।

দুই দেশের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার হামলা চালানো হয়েছে। আজারবাইজান বলছে, বার্দা জেলায় হামলায় বহু বেসামরিক মানুষ হতাহত হয়েছে। প্রসিকিউটরের কার্যালয় জানিয়েছে, একটি জনবহুল এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে কমপক্ষে ২১ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে আরো কমপক্ষে ৭০ জন। গত মাস থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। এতে বহু মানুষ হতাহত হয়েছে। দুই দেশ এর আগে তিনবার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে তা ভেস্তে গেছে।

আন্তর্জাতিকভাবে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০-এর দশকে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। দখলীকৃত এলাকা থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয় বলে অভিযোগ রয়েছে।

প্রায় এক মাস ধরে নাগোরনো-কারাবাখ নিয়ে যুদ্ধে জড়িয়েছে দেশ দুটি। প্রথম থেকেই দুই দেশকে শান্তি বৈঠকে বসানোর চেষ্টা করছে রাশিয়া। দুইবার রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতির প্রস্তাবে উভয় পক্ষ রাজি হলেও তা কার্যকর হওয়ার কয়েক মিনিটের মধ্যেই তা লঙ্ঘন করেছে দুই দেশ।

মন্তব্য



সাতদিনের সেরা